বৃষ্টির দিনে বাঙ্গালীদের জন্য জনপ্রিয় রেসিপি গরুর মাংস দিয়ে লেটকা/পাতলা খিচুরি//Best Latka khichuri .

বৃষ্টির দিনে বাঙ্গালীদের জন্য যদি হয় গরুর মাংস দিয়ে ল্যাটকা বা পাতলা খিচুড়ি তাহলে তো কথাই নেই সেই বৃষ্টির দিন টা যেন আরো বেশি উপভোগের হয়ে থাকে। তাছাড়া বৃষ্টি আসলেই কিন্তু আমাদের মন কেন জানি শুধু খিচুড়ি খেতে মন চায় ।আর সেই খিচুড়ি যদি হয় গরম গরম গরুর মাংস দিয়ে তাহলে তো কথাই নেই জমে পুরো ক্ষীর‌।

আর এই রেসিপির মাধ্যমে সহজে কিভাবে গরুর মাংস রান্না করা যাবে ।তার পাশাপাশি সহজে কিভাবে ল‍্যেটকা/পাতলা খিচুড়ি তৈরি করা যায় সেটি তুলে ধরা হয়েছে ।আশা করছি রেসিপিটি সবার কাছে অনেক ভালো লাগবে । তাছাড়া আসছে সামনে কুরবানি ঈদ চাইলে রেসিপিটি ফলো করে কুরবানী ঈদে ও গরুর মাংস দিয়ে সহজেই ল্যাটকা খিচুড়ি তৈরি করে নিতে পারেন।

***তাহলে চলুন গরুর মাংস দিয়ে ল‍্যেটকা বা পাতলা খিচুড়ি তৈরি করতে কি কি উপকরণ লাগবে সেগুলো এক নজরে দেখে নিই:

**Ingredients ( উপকরণসমূহ):

Beef Recipe ( গরুর মাংস রান্নার সময়):

beef ( গরুর মাংস)-1.5kg

Onion chopped ( পেঁয়াজ কুচি)-1cup

onion paste ( পেঁয়াজ পেস্ট)-3tesp
Garlic paste ( রসুন পেস্ট)-2tasp
Ginger paste ( আদা পেস্ট)-2tasp
Turmeric powder ( হলুদের গুঁড়া)-1tasp
Coriander powder ( ধনিয়া গুড়া)-2tasp
Red chilli powder ( মরিচের গুঁড়া)-1tasp
Cummin seed ( জিরা গুড়া)-2tesp
bay leaf ( তেজপাতা)-3
Cinnamon stick ( দারুচিনি)-4
cardamom ( এলাচ)-6-7
Clove ( লবঙ্গ)-7-8
black paper ( গোলমরিচ )-7-8
Salt as needed ( লবণ পরিমাণমতো)
potato ( আলু)-250gram
tomato ( টমেটো)-1
oil( তেল)- 1/2 cup
water as needed ( পানি পরিমাণমতো)

*khichuri Ranna ( খিচুড়িতে যা যা লেগেছে):

Rice ( চাউল)-2. 5cup
4 Items dal( চার রকমের ডাল)-2.5cup
Onion chopped ( পেঁয়াজ কুচি)-1cup
onion paste ( পেঁয়াজ পেস্ট)-1/2 cup
Garlic paste ( রসুন পেস্ট)-2tasp
Ginger paste ( আদা পেস্ট)-2tasp

 turmeric powder ( হলুদের গুঁড়া)-2tesp

Coriander powder ( ধনিয়া গুড়া)-2tesp
Red chilli powder ( মরিচের গুঁড়া)-1tasp
Cummin seed ( জিরা গুড়া)-2tesp
bay leaf ( তেজপাতা)-4
Cinnamon stick ( দারুচিনি)-4
cardamom ( এলাচ)-6-7
Clove ( লবঙ্গ)8-10
black paper ( গোলমরিচ )-8-10
Salt as needed ( লবণ পরিমাণমতো)
tomato ( টমেটো)-1
Mustard oil( তেল)- 1/2 cup
water  ( পানি )-3kg
green chilli ( আস্ত কাঁচামরিচ)-7-8
Red chilli ( শুকনো লাল মরিচ)-6-7
Gee( ঘি)-1tasp
Coriander leaf( ধনিয়া পাতা কুচি)-1/2
Beef curry as needed ( গরুর মাংসের তরকারি প্রয়োজনমতো)

***গরুর মাংস রান্নার প্রস্তুত প্রণালী:

প্রথমে প্রায় দেড় কেজি পরিমাণ গরুর মাংস রেগুলার কাঠ দিয়ে নিতে হবে। তারপর গরুর মাংস গুলোকে ভালো করে ধুয়ে পানিটা ছেঁকে নিতে হবে ।তারপর চুলায় একটি কড়াই বসিয়ে  তার মধ্যে দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ তেল। তারপর দিয়ে দিতে হবে এক কাপ পরিমান পেঁয়াজ কুচি।

তারপর পেয়াজ কুচি গুলো হালকা নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে গরম মসলা  তেজপাতা-৩টি, দারুচিনি-৪টুকরা, এলাচ৬-৭টি, লবঙ্গ-৭-৮টি তারপর দিতে হবে গোলমরিচ ৭-৮টি।

তারপর নেড়েচেড়ে পেঁয়াজকুচি গুলো ব্রাউন কালার করে নিতে হবে। পেঁয়াজকুচি গুলো যখন ব্রাউন কালার হয়ে যাবে তখন মসলা কষানো জন্য দিয়ে দিতে হবে হাফ কাপ পানি ।তারপর দিয়ে দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ হলুদের গুঁড়া ।তারপর দিয়ে দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ মরিচের গুঁড়া । তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 3 চা চামচ পেঁয়াজ বাটা। তারপর দিতে হবে 2 টেবিল চামচ আদা বাটা, 2 টেবিল চামচ রসুন বাটা ।তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 1 টেবিল-চামচ লবণ ,আর দুই চা-চামচ ধনিয়ার গুড়া ।

তারপর নেড়েচেড়ে মসলাগুলো ভালো করে কষিয়ে নিতে হবে ।চুলার আচটি মিডিয়াম করে দুই থেকে তিন মিনিট কষিয়ে নিতে হবে মসলাগুলো। যখন কষানো হয়ে যাবে তখন দিয়ে দিতে হবে গরুর মাংস গুলো।

তারপর মাংসগুলো নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই মিনিটের মত। তারপর দুই মিনিট পর ঢাকনা খুলে আবার নেটে ছেড়ে দিতে হবে মাংসগুলো। তারপর চুলার আঁচ টি মিডিয়াম এর চেয়ে আরো কমিয়ে  মাংসগুলোকে ঢাকনা দিয়ে ঢেকে আস্তে আস্তে ভালো করে কষিয়ে নিতে হবে। আর কষানোর সময় তেমন পানি দিতে হবে না। কারণ গরুর মাংস কষানো সময় এমনিতেই হালকা করে পানি ওঠে ।ওই পানিতে আস্তে আস্তে সুন্দর ভাবে কষিয়ে নিতে হবে। তারপর তারপর একটু পরপর ঢাকনাটি খুলে মাংসগুলোকে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। যখন দেখব মাংসের ওপর দিয়ে তেল ভেসে উঠেছে তখন বুঝতে হবে মাংসগুলো কষানো হয়ে গেছে ।আর এই কাজটি করতে সর্বোচ্চ সময় লাগবে 8 থেকে 10 মিনিটের মত।

তারপর দিয়ে দিতে হবে প্রায় 250 গ্রাম আলু আর দিয়ে দিতে হবে একটি টমেটো কুচি। তারপর লো আছে আস্তে আস্তে আবারো সবগুলো উপাদান ভালো করে কষিয়ে নিতে হবে। আর এ কাজটি করার সময় চুলার সাথে থেকেই কাজটি করতে হবে। তারপর কষানো হয়ে গেলে মাংসগুলো ,দিয়ে দিতে হবে মাংসগুলো সিদ্ধ হওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি। তারপর হাই হিটে একটি বলো আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন দেখবো একটি বলক চলে এসেছে তখন ঢাকনাটি খুলে নেড়েচেড়ে লবণ-মরিচ সবকিছু ঠিক আছে কিনা চেক করে নিতে হবে।

তারপর চুলার আচটি মিডিয়াম করে ঢাকনা দিয়ে রেখে দিতে হবে মাংসগুলো সিদ্ধ হওয়া পর্যন্ত। আর মাঝে মাঝে ঢাকনাটি খুলে নেড়ে দিতে হবে ।যখন দেখব মাংসগুলো সিদ্ধ হয়ে গেছে এবং তার সাথে সাথে গরুর মাংস তরকারির ঝোল টাও পারফেক্ট রয়েছে। তখন নেড়েচেড়ে দিয়ে দিতে হবে ভাজা জিরা গুঁড়া 2 চা চামচ, আর দিয়ে দিতে হবে 4 থেকে 5 টি কাঁচা মরিচ।

তারপর নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে এক থেকে দুই মিনিটের মত যাতে করে ভাজা জিরার এবং কাঁচা মরিচের ফ্লেভারটা সুন্দরভাবে আসে ।তারপর এক থেকে দুই মিনিট পর ঢাকনা টি খুলে হালকা করে নেড়ে চেড়ে চূড়াটি বন্ধ করে দিতে হবে।

তারপর আবারো ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে মিনিট দুয়েকের মত । তারপর পছন্দ অনুযায়ী পরিবেশন করে নিতে হবে । আর এভাবে ই তৈরী হয়ে যাবে গরুর মাংসের মজাদার তরকারি।

***ল্যাটকা /পাতলা খিচুড়ি তৈরির প্রস্তুত প্রণালীঃ

 

লেটকা খিচুড়ি তৈরির জন্য নিয়ে নিতে হবে রেগুলার ভাতের চাল 2.5 কাপ ।আর নিয়ে নিতে হবে চার রকমের ডাল 2.5কাপ পরিমাণ ।অর্থাৎ চাল এবং ডালের পরিমাপ সমান সমান করে নিতে হবে ।আর যদি বুটের ডাল নেন সেই ক্ষেত্রে বুটের ডাল টা 1 ঘন্টা আগে থেকে ভিজিয়ে রাখতে হবে। আর খিচুড়ি রান্নার ক্ষেত্রে চেষ্টা করবেন কয়েক রকমের ডাল একসাথে মিশিয়ে দিয়ে খিচুড়ি রান্না করতে।

তারপর চাল এবং ডাল ভালো করে ধুয়ে একটি হাড়িতে নিয়ে নিতে হবে ।তারপর সাথে দিয়ে দিতে হবে ৩ লিটার পানি ।তারপর দিয়ে দিতে হবে পেঁয়াজ কুচি-2 টেবিল চামচ, পেঁয়াজ পেস্ট-1/2 কাপ,রসুন পেস্ট-2 টেবিল চামচ, আদা পেস্ট-2 টেবিল চামচ, হলুদের গুঁড়া-2 টেবিল চা চামচ, ধনিয়া গুড়া-2 চা চামচ পরিমাণ।

তারপর দিয়ে দিতে হবে মরিচের গুঁড়া -1 টেবিল চামচ পরিমাণ ।তারপর দিয়ে দিতে হবে তেজপাতা-4টি,দারুচিনি-4টি, এলাচ-6-7টি,লবঙ্গ-8-10টি,গোলমরিচ -8-10টি, লবণ দিতে হবে পরিমাণ মতো।

তারপর চুলার চুলার আঁচ টি হাই হিটে রেখে ঢাকনা দিয়ে ঢেকে একটি বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন দেখবো একটি বলক আসতেছে তখন খিচুড়ির হাড়ির ঢাকনা টি হারি থেকে তুলে নিতে হবে। তারপর খিচুড়ির উপাদানগুলো কে হালকা করে নেড়ে চেড়ে চুলার আঁচ টি মিডিয়াম করে নিতে হবে। তারপর অপেক্ষা করতে হবে খিচুড়ির উপাদানগুলো মোটামুটি সিদ্ধ হয়ে আসা পর্যন্ত।

যখন দেখব খিচুড়ির উপাদানগুলো মোটামুটি সিদ্ধ হয়ে গেছে তখন থেকে খিচুড়ি অনবরত নাড়তে হবে। আর এই পর্যায়ে লবণ ঠিক আছে কিনা দেখে নিতে হবে আর কোন কিছু প্রয়োজন হলে এ পর্যায়ে দিয়ে দিতে হবে।  আরে পর্যায়ে খিচুড়ি অনবরত নাড়তে হবে এবং এ অবস্থায় চুলার পাশে থেকে এই কাজটি করতে হবে। আর খিচুড়ি যেন হাঁড়িতে লেগে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

যখন দেখব খিচুড়ি মোটামুটি হয়ে আসছে তখন দিয়ে দিতে হবে রান্না করা গরুর মাংস থেকে পছন্দ অনুযায়ী গরুর মাংসের তরকারি। তারপর দিয়ে দিতে হবে 2 চা চামচ ভাজা জিরা গুড়া আর দিয়ে দিতে হবে 6 থেকে 7 টি আস্ত কাঁচামরিচ এগুলো দিয়ে আবারো নেড়েচেড়ে নিতে হবে খিচুড়ি।

তারপর চুলার অন্যপাশে খিচুড়ি ভাগাড়ের জন্য একটি কড়াই বসিয়ে তারমধ্যে হাফ কাপ সরিষার তেল । আর হাতের কাছে যদি সরিষার তেল না থালে সেই ক্ষেত্রে সরবেন তেল দিয়ে বাগার দেওয়া যাবে । তারপর দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ কুচি । আর তার সাথে দিয়ে দিতে হবে 5-6 টি শুকনো মরিচ।

তারপর নেড়েচেড়ে পেঁয়াজকুচি গুলো যখন ব্রাউন কালার হয়ে যাবে তখন সরাসরি খিচুড়ির হাঁড়িতে ভাগাড়ের উপাদানগুলো ডেলে দিতে হবে। তারপর আবারো নেড়েচেড়ে  খিচুড়ি সবগুলো উপাদান এর সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে।

যেহেতু পাতলা খিচুড়ি তাই যে যেমন পাতলা পছন্দ করেন সেভাবে রেখে খেতে পারেন ।তারপর সব শেষে হাফ কাপ ধনেপাতা কুচি এবং 1 চা চামচ ঘি দিয়ে খিচুড়ির তলানি থেকে নেড়েচেড়ে নিতে হবে। তারপর চুলা টি বন্ধ করে খিচুড়ির হাঁড়িটি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে তিন থেকে চার মিনিট।

তারপর ঢাকনাটি খুলে গরম গরম পরিবেশন করে ফেলুন গরুর মাংসের লেটকা খিচুুড়ি। আর এভাবে তৈরি হয়ে যাবে মজাদার গরুর মাংসের লেটকা খিচুড়ি। আরে এভাবে সবসময় আপনারা গরুর মাংস দিয়ে ল্যাটকা বা পাতলা খিচুড়ি তৈরি করে নিতে পারেন খুব সহজে। আশা করছি এভাবে তৈরি করলে সবার কাছে অনেক ভালো লাগবে গরুর মাংস দিয়ে ল‍্যাটকা বা পাতলা খিচুড়ি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here