তেল ছাড়া দেশি মুরগির মাংস ভুনা/ হার্টের রোগীদের জন্য তেল ছাড়া দেশি মুরগির মাংস ভুনা/ বিনা তেলে দেশি মুরগির মাংস ভুনা/ Zero/Oil free chicken recipe/How to cook chicken curry out oil/Bina tele murger mangsho bhuna.

তেল ছাড়া দেশি মুরগির মাংস ভুনা। এই রেসিপিটি যারা হার্টের হার্টের রোগী বা ওজন কমাতে চান তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ রেসিপি। তেল ছাড়া রান্না করেও কিভাবে মজাদার ও স্বাস্থ্যকর হয় সেটি এই রেসিপির মাধ্যমে জানতে পারবেন ।

***চলুন রেসিপিটি তৈরি করতে কি কি উপকরণ লাগছে সেগুলো দেখে নেই:

দেশি মুরগির মাংস 600 গ্রাম
পেঁয়াজ কুচি আধা কাপ
রসুন বাটা 2 টেবিল চামচ
পেঁয়াজ বাটা 2 টেবিল চামচ
আদা বাটা 2 টেবিল চামচ
লবণ 1 টেবিল চামচতেল র
হলুদের গুঁড়া 1 টেবিল চামচ
মরিচের গুঁড়া 1 টেবিল চামচ
জিরা গুড়া 1 চা চামচ
তেজপাতা দারুচিনি 4 টুকরা
লবঙ্গ 6 থেকে 7 টি
গোল মরিচ8 থেকে 9 নয়টি
এলাচ 6 থেকে 7 দিন
কাঁচা মরিচ 5 থেকে 6 টি
পানি আধা লিটার

প্রস্তুত প্রণালী :

প্রথম ধাপ :
একটি দেশি মুরগি কেটে ভাল করে পরিষ্কার করে 600 গ্রাম মাংস নিতে হবে।

দ্বিতীয় ধাপ :
তারপর চুলায় একটি প্যান বসাতে হবে রান্না করার জন্য ।
তারপর প্যানে তেলের পরিবর্তে দিয়ে দিতে হবে আধা কাপ পানি ।যেহেতু রান্নাটা তাছাড়া তাই পুরোটা রান্নায় পানি দিয়ে করতে হবে ।তারপর দিয়ে দিতে হবে 1 কাপ পেঁয়াজ কুচি ।
কিছুক্ষণ নেড়েচেড়ে দিয়ে দিতে হবে তেজপাতা, দারুচিনি লবঙ্গ ,এলাচ ও গুল মরিচ গুলো। তারপর নিতে হবে পেঁয়াজ বাটা ,রসুন বাটা ,আদা বাটা সবগুলো।

তারপর মসলাগুলো কসিয়ে নেওয়ার জন্য দিয়ে দিচ্ছে আরও আধা কাপ পানি। নেড়েচেড়ে দিয়ে দিচ্ছে এক টেবিল চামচ মরিচের গুঁড়া, লবণ পরিমাণমতো, হলুদের গুঁড়া 1 টেবিল চামচ। মশলা গুলো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলাগুলো ‌‌। তারপর দিয়ে দিতে হবে মুরগির মাংস গুলো ।
তারপর মুরগির মাংস দিয়ে নেড়েচেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে 4 থেকে 5 মিনিটের জন্য মিডিয়াম আচে ।
তারপর ঢাকনা খুলে নেড়েচেড়ে মুরগির মাংস কষিয়ে নিতে হবে।
তারপর মাংস সিদ্ধ হওয়ার জন্য দিয়ে দিতে হবে আধা লিটার পানি । তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে 15 থেকে 20 মিনিটের জন্য মিডিয়াম আচে ।
15 থেকে 20 মিনিট পর ঢাকনা খুলে নেরেচেড়ে দিতে হবে আস্ত কাঁচামরিচ গুলো ।
তারপর একটু নেড়েচেড়ে দিয়ে দিতে হবে জিরার গুঁড়া। দুই থেকে তিন মিনিট নেড়ে চেড়ে রেসিপিটা হয়ে আসার পর নামিয়ে নিতে হবে ।

এভাবে তৈরি হয়ে গেল একটি স্বাস্থ্যকর খাবার ।বিশেষ করে হার্টের রোগীদের জন্য একটি অতি প্রয়োজনীয় ।এই রেসিপিটি তেল ছাড়া রান্না হলেও আমাদের শরীরের জন্য এটি খুবই উপকারী এবং যারা হার্টের রোগী বা কিডনির রোগী এবং অতি ওজন তাদের জন্য এই রেসিপিটি খুবই গুরুত্বপূর্ণ তেল ছাড়া দেশি মুরগির মাংস ভুনা এটি খুবই মজাদার ও স্বাস্থ্যকর।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here