ভিন্ন স্বাদে বাটা মাছের রসুন মরিচের ঝাল কারি রেসিপি”/Bata Macher Garlic Chilli Jhal Curry Recipe./Bata Macher Recipe.

বাঙ্গালীদের জনপ্রিয় মাছের মধ্যে বাটা মাছ একটি কমন মাছ ।এই মাছের সাথে আমরা প্রত্যেকেই কমবেশি পরিচিত। আর এই কমন মাছ দিয়ে ভিন্ন ভাবে সহজেই তৈরি করব সুস্বাদু ও মজাদার রেসিপি।

উপকরণসমূহ:
1. বাটা মাছ 500 গ্রাম
2. পেঁয়াজ কুচি আধা কাপ
3. লবণ স্বাদমতো
4. শুকনো মরিচ বাটা 3 চা চামচ
5. রসুন বাটা 3 চা চামচ
6. পেঁয়াজ বাটা আধা কাপ
7. হলুদের গুঁড়া পরিমাণমতো
8. কাঁচা মরিচ আস্ত আটটি
9. টমেটো কুচি 1 টি
10. পুঁইশাকের পাতা চারটি
11. ধনিয়া পাতা পরিমান মত

প্রস্তুত প্রণালী:
প্রথম ধাপঃ মাছ গুলো কেটে ভালো ভাবে পরিষ্কার করে লবণ হলুদ দিয়ে মেখে রাখতে হবে 10 মিনিট।

দ্বিতীয় ধাপঃ তারপর একটি প্যানে মাছগুলো ভাজার জন্য তেল দিয়ে দিব। তেল গরম হওয়ার পর মাছগুলো এক এক করে দিয়ে দিব মাছগুলো এক পিঠ হয়ে গেলে উল্টে দিব। এভাবে মাছগুলো কড়া করে ভেজে নিব। তারপর মাছগুলো প্যান থেকে তুলে নিব।

তৃতীয় ধাপ: এখন প্যানে রান্নার জন্য আর একটু তেল দিয়ে দিব।তারপর পেঁয়াজ কুচি আধা কাপ দিয়ে দিব। পেঁয়াজ কুচি গুলো বাদামি রং করব নেড়ে নেড়ে।

চতুর্থ ধাপ: মসলাগুলো কষিয়ে নেওয়ার জন্য পেঁয়াজগুলো বাদামী রঙের আসার পর দিয়ে দিব এক কাপ পানি । তারপর দিয়ে দিব হলুদের গুঁড়া পরিমাণমত দিয়ে দিব রসুন বাটা ,পেঁয়াজ বাটা, শুকনো মরিচ বাটা ,লবণ স্বাদ মত ,দিয়ে দিব ১টি টমেটো কুচি এভাবে সব উপকরণ গুলো একে একে দিয়ে দিব। তারপর ঢাকনা দিয়ে ডেকে দিবো এক থেকে দুই মিনিটের জন্য।

পঞ্চম ধাপ :এই পর্যায়ে ঢাকনা তুলে নেরে দিব তারপর দিয়ে দিব ভাজা মাছ গুলো। মাছ গুলো দিয়ে নেড়ে দিব তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিব 4 থেকে 5 মিনিটের জন্য ।
ষষ্ঠ ধাপ: 4 থেকে 5 মিনিট পর ঢাকনা তুলে দিয়ে দিব আস্ত কাঁচামরিচ আটটি, 4পুঁইশাকের পাতা কুচি তারপর মাছগুলোকে উল্টিয়ে পাল্টিয়ে মাখা মাখা করে নিব ।মাখা মাখা হয়ে আসার পরে দিয়ে দিব পরিমাণ মত ধনিয়া পাতা কুচি। একটু পর চুলা থেকে নামিয়ে নিব।

এই ভাবে তৈরি হয়ে গেল মজাদার রেসিপিটি।

https://youtu.be/knBt0T2yPtk

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here