১৫ টি অসাধারণ রমজানের কিচেন টিপস যা আপনার সময় এবং খরচ কমাবে//15 Amazing kitchen Tips for Ramadan Preparation.

আসসালামু আলাইকুম ,
আর দু’একদিনের মধ্যে শুরু হতে যাচ্ছে পবিত্র মাস মাহে রমজান ।
ইবাদত-বন্দেগির এবং ক্ষমা পাওয়ার মাস এ মাহে রমজান ।
আর এবাদত এর পাশাপাশি এই মাসে আমাদের সাধারণত খাদ্য অভ্যাস এবং রুটিনের মধ্যে ব্যাপক পরিবর্তন দেখা যায়। তাই আমরা গৃহিণীরা রমজান মাসের রান্নাঘরের কাজে একটু অগোছালো হয়ে যাই।
আর এই অগোছালো কাজকে সহজ করার জন্যই আমার এই ছোট্ট চেষ্টা ।
আশা করছি এগুলো ফলো করলে আপনাদের সময় এবং খরচ অনেক কম হবে। এবং রমজান মাসের কাজকর্ম সুন্দরভাবে করতে পারবেন ।
আমি এই বিষয়ে তেমন অভিজ্ঞ নয় তবুও আমার সাধ্যমত চেষ্টা করেছি।
যদি আপনারা কেউ অভিজ্ঞ হয়ে আমাকে সাজেস্ট করতে চান, সেক্ষেত্রে করতে পারেন।
আর আমার এই ছোট্ট প্রচেষ্টা যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে পাশে থাকবেন ।
আর রমজান মাসের এই 15 টি অসাধারণ কিচেন টিপস ভালো লাগলে অবশ্যই লাইক, কমেন্ট এবং শেয়ার করে রাখবেন।

***15 টি অসাধারণ রমজানের কিচেন টিপস নিচে দেওয়া হল:

১. কিচেন টিপস :(ছোলা)

বাঙ্গালীদের ইফতারের প্রদান আইটেমের মধ্যে একটি হচ্ছে ছোলা ভুনা ।আর ছোলা ছাড়া যেন বাঙ্গালীদের ইফতার অপূর্ণ থেকে যায় ।

আর এই ছোলা ভুনার কাজটি কিন্তু অনেক দীর্ঘ সময় ধরে করতে হয় ।অর্থাৎ অনেক সময় নিয়ে ভিজিয়ে রাখতে হয় এবং অনেক সময় নিষিদ্ধ করতে হয় । তো আমরা যদি একদিন একটু সময় নিয়ে একটু বেশি করে ছোলা একসাথে বিজিয়ে একসাথে সিদ্ধ করে তারপর ছোট ছোট বক্সে করে বা পলি করে রেখে দেই ফ্রিজে তাহলে সে ক্ষেত্রে রোজায় আমাদের অনেক কাজ কমে যাবে ।

শুধু ইফতারের 10 মিনিট আগে ছোলা নামিয়ে ছোলা ভুনা নিলেই হবে। এভাবে ফলো করে আপনারাও ছোলা ভুনা নিবেন। তাহলে আপনাদের প্রত্যেকদিন ছোলা ভেজানো আর সিদ্ধ করার ঝামেলাটা থাকবে না। আশা করছি প্রথম টিপ্স টি সবার কাছে ভালো লাগবে।

২. কিচেন টিপস( পেয়াজু):

 

বাঙ্গালীদের ইফতারের আরেকটি গুরুত্বপূর্ণ আইটেম হচ্ছে পিয়াজু। আর পিয়াজু বানানোর ক্ষেত্র ও কিন্তু ডাল ভিজিয়ে রাখতে হয় অনেক আগে থেকে। তারপর সেটিকে ব্লেন্ড বা বেটে পেঁয়াজু বানাতে হয়

আমরা যদি একদিন একটু বেশি করে ডাল ভিজিয়ে তারপর সেটিকে ব্লেন্ড করে বা বেটে ছোট ছোট বক্সে বা পলিব্যাগে করে রেখে দে ডিপফ্রজে ইফতারের যেদিন আমরা পেঁয়াজু বানাবো সেদিন নামের খুব সহজে এটি তৈরি করতে পারব ।

তাছাড়া পেয়াজুর গোলাটা একসাথে একটু বেশি করে গুলিয়ে পেয়াজুর আকৃতি দিয়ে একটি প্লেটে বা কোন কিছুতে রেখে ডিপ ফ্রিজে এক ঘন্টার মত রেখে দেই । তারপর শক্ত হওয়ার পরে আবার সেটিকে পলিবেগে করে রেখে দিলে আরোও কাজটি সহজ হয়ে যাবে। ইফতারের আগে নামে পেঁয়াজু গুলি ভেজে নিলেই হবে।

তাছাড়া আরেকটি সংরক্ষণের পদ্ধতি আছে সেটা হচ্ছে আপনি পেয়াজু বাজার সময় হাফ মানে অর্ধেক ভেজে বক্স করে রেখে দিলে সেটি ও ইফতারের আগে নামিয়ে ভেজে নিতে পারবেন খুব সহজে।

আশা করছি এই দুই নাম্বার কিচেন টিপস টিও আপনাদের ভালো লাগবে।

৩.কিচেন টিপস:( বেসন)

রমজান মাসে বাঙ্গালীদের ইফতারের আরেকটি গুরুত্বপূর্ণ আইটেম হচ্ছে আলুর চপ , বেগুনি।

আর এগুলা তৈরি করতে কিন্তু অবশ্যই বেসনের প্রয়োজন। আর এই বেসন গুলোকে  যদি আমরা একটু রোদ্রে দিয়ে তারপর চেলে রাখি। সে ক্ষেত্রে আমাদের রমজান মাসে কাজটি সহজ হয়ে যাবে এবং সহজে নষ্ট হওয়ার সুযোগ থাকবে না।

৪. কিচেন টিপস: (শুকনো ভাজা মরিচ গুড়া)

রমজান মাসে আলুর চপ যেহেতু আমাদের প্রধান ইফতারের আইটেম এর একটি ।তো আলুর চপ তৈরি করতে কিনতুক অবশ্যই শুকনো ভাজা মরিচের গুঁড়া লাগবে। তো আমরা যদি একদিন একটু বেশি করে শুকনো মরিচ ভেজে গুড়া করে রেখে দেই একটি বয়ামে, সে ক্ষেত্রে আমাদের প্রত্যেকদিন শুকনো মরিচের গুড়ার করা লাগবে না। আমাদের কাজটি সহজে হয়ে যাবে।

৫ .কিচেন টিপস:( পেঁয়াজ কুচি)

রোজা কিংবা সারাবছরই কিন্তু আমাদের রান্নায় পেঁয়াজ ছাড়া কোন কিছু রান্না করা সম্ভব নয়। আর এই পিয়াজ যদি আমরা একদিন একটু বেশি করে কেটে বক্সে রেখে দেই ।

সে ক্ষেত্রে আমাদের বারবার পেঁয়াজ কাটা লাগবে না। তাছাড়া পেঁয়াজ কুচি আমরা বেরেস্তা করে রেখে দেই। সেটি ও আমাদের কাজ অনেক এগিয়ে রাখবে।

৬. কিচেন টিপস:( আদা পেস্ট)

আমাদের যে কোন রান্নায় কিন্তু আদার ব্যবহার রয়েছে। কারন আমরা বাঙালিরা ভালো কিছু রান্না করতে গেলেই কিন্তু আদাটা বেশি ইউজ করে থাকি। আমরা যদি আদাটা একদিন বেশি করে কেটে, ব্লেন্ড করে রেখে দেই বক্স করে । তখন সে ক্ষেত্রে আমাদের সারা মাস আদা পেস্ট করার ঝামেলা থাকবে না ।

আর আদা ছিলার আগে যদি আপনি যদি একদিন ডিপ ফ্রিজে রেখে দেন সে ক্ষেত্রে আপনারা যখন আদা ছিলবো  তার দশ মিনিট আগে নামিয়ে ছিলে নেই। সেক্ষেত্রে আপনার আদা ছিলাটা খুব সহজ হয়ে যাবে। তাছাড়া আপনি চাইলে 10 থেকে 15 মিনিট পানিতে ভিজিয়ে রেখে ও এই কাজটি করতে পারেন।

আর আদা ব্লেন্ড করার আগে আদা কুচি গুলো 10 থেকে 15 মিনিট একটু পানি দিয়ে ভিজিয়ে রাখবেন সে ক্ষেত্রে আপনার ব্লেন্ডার টা তাড়াতাড়ি ব্লেন্ড হয়ে যাবে। তাছাড়া বিদ্যুৎ খরচ কম হবে।

৭.কিচেন টিপস: (রসুন পেস্ট)

যে কোন তরকারিতে কিন্তু রসুন পেস্ট দেওয়াটা একটি কমন ব্যাপার। আর রসুন পেস্ট প্রত্যেকদিন করা কিন্তু অনেক ঝামেলার ।তো আমরা যদি একদিন একটু বেশি করে রসুন পেস্ট করে ডিপ ফ্রিজে রেখে দেই সে ক্ষেত্রে আমাদের সারা মাস আর রসুন পেস্ট করার ঝামেলা থাকবে না ।আর রসুন পেস্ট করার আগে যদি দেশি রসুন হয়ে থাকে তবে আর ছেলার প্রয়োজন নেই । 5 মিনিট পানিতে ভিজিয়ে রেখে ওপরের আবরণটা ফেলে খোসাসহ কুচি করে, একটু পানি দিয়ে 10 থেকে 15 মিনিট ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিলেই হবে ।সেক্ষেত্রে আপনার রসুন অনেক অপচয় থেকে বেঁচে যাবে।

৮.কিচেন টিপস: (জিরার গুড়া)

আমাদের প্রত্যেকদিনের রান্নায় ভাজা জিরার গুড়া টা ব্যবহার করা হয়। তবে এই  জিরার গুড়া টা যদি আমরা একটু বেশি করে জিরা নিয়ে তারপর ভেজে তারপরে ব্লেন্ডারে ব্লেন্ড করে একটি বয়ামে ভরে রেখে দেই। তাহলে  রমজানের এই কাজটি সহজ হয়ে যাবে।

৯.কিচেন টিপস (ধনিয়া গুড়া)

ধনিয়া গুড়া কিন্তু আমাদের রান্নায় একটি গুরুত্বপূর্ণ গুড়া। তাই  ধনিয়া  ধুয়ে তারপর শুকিয়ে তারপর একটু ভেজে ব্লেন্ডারে ব্লেন্ড করে রেখে দেই ।তাহলে রমজানে আমাদের এই কাজটি খুব সহজ হয়ে যাবে।

১০. কিচেন টিপস :(মাসকালাইয়ের গুড়া)

ডালের আরেকটি গুরুত্বপূর্ণ ডাল হচ্ছে মাষকলাইয়ের ডাল। আর রমজানে কিন্তু অনেকেই আমরা এই মাসকলাই ডাল টি পছন্দ করি। আর এই ডালটি রান্নাও কিন্তু কে একদম সহজ এবং সময় কম লাগে। আমরা যদি একদিন একটু সময় নিয়ে মাসকলাই গুলো  ভেজে তারপর ব্লেন্ডারে গুড়া করে রেখে দেই ।তাহলে মাসকলাই রান্নাটা সহজ হয়ে যাবে।

১১. কিচেন টিপস: (বেকট্রাম পাউডার)

যেকোনো ধরনের চিকেন ফ্রাই ,ডিম চপ ,আলুর চপে কিন্তু বেকট্রাম টা  লাগে আমরা যদি একদিন বেশি করে চাল ভেজে গুঁড়া করে রেখে দেই ।তাহলে বেকট্রাম হিসেবে ব্যবহার করতে পারবো রমজান মাসে।

১২.কিচেন টিপস:( লেবুর রস সংরক্ষণ)

বাঙালিদের কাছে রোজায় ইফতারের লেবু শরবত একটি পছন্দের শরবত। আর এই শরবত খুব উপকারী আমাদের শরীরের জন্য। আর লেবুর শরবত তৈরি করতে হলে তো অবশ্যই লেবু রস বের করতে হবে। তো আমরা যদি একদিন একটু বেশি করে রস বের করে বরফের বক্সে করে ডিপ ফ্রিজে সংরক্ষণ করি । তবে সেই  ক্ষেত্রে লেবুর শরবত তৈরি করা আমাদের সহজ হয়ে যাবে ।রমজান মাসে  আমরা যখন শরবত তৈরি করব তখন শুধু ফ্রিজ থেকে বের করে লেবু বরফের টুকরা দিয়ে দিলেই হবে। এতে করে আপনার প্রত্যেকদিন লেবু কাটা এবং লেবুর রস বের করার ঝামেলাটা থাকবে না।

১৩. কিচেন টিপস: (শরবতের জন্য ট্যাংক পাউডার সংরক্ষণ)

রমজান মাসে আমরা অনেক রকমের শরবত খেয়ে থাকি। আর শরবতের এর পাউডার গুলো যদি আমরা  প্যাকেট থেকে খুলে সেটি একটি কাচের বয়ামে নিয়ে রাখি। তাহলে শরবত করার সময় আমরা সহজেই শরবত গুলে  নিতে পারব ।আর শরবত এর যে পাউডারটা আছে সেটি সহজে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে না।

১৪. কিচেন টিপস: (পেঁয়াজ বেরেস্তা)

রমজানে আমরা বেশি করে পেঁয়াজ কুচি করে একদিন ভেজে সেটা বেরেস্তা করে রেখে দেই। তাহলে আমাদের আর বারবার পেঁয়াজ বেরেস্তা করতে হবে না। আর এই পেঁয়াজ বেরেস্তা কিন্তু হালিম, আলুর চপে বেশি লাগে।

১৫. কিচেন টিপস:( বাচ্চাদের খাবার)

রমজান মাসের বাচ্চাদের খাবার তৈরি করা এবং বাচ্চাদের খাওয়ানো কিন্তু আরেকটি কষ্টকর কাজ। তো আমরা যদি আমাদের ডাল টা মরিচ না দিয়ে রান্না করে ওই ডাল আর আমাদের রান্না করা তরকারি থেকে মাছ বা মাংসের এক টুকরা নিয়ে তারপর অল্প একটু ভাতের সাথে ব্র্যান্ড করি ।তাহলে ওদের খাবারটা সহজে হয়ে যাবে ।এভাবে বাচ্চাদেরকে খাওয়াতে পারেন আপনাদের কাজটা অনেক কমে যাবে।

আশা করছি উপরিউক্ত কিচেন টিপস গুলো ফলো করলে ইনশাল্লাহ আপনাদের অনেক কাজ রমজান মাসে সহজ হয়ে যাবে ।

 

 

 

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here