সরষে বাটায় চাল কুমড়া বা জালি কুমড়া রেসিপি/ সরিষা বাটা দিয়ে চাল কুমড়া( গরম ভাতের স্বাদ টা আরো বাড়িয়ে দিবে) //Rice pumpkin and white mustard bowl recipe/Sorisa deye chalkumra recipe.

 

 

সরিষা বাটা দিয়ে চাল কুমড়া ভুনা রেসিপি। এই আইটেমটি ভাতের সাথে খেতে খুবই টেস্টি। আর এই খাবারটিতে রয়েছে অনেক পুষ্টি গুণ ।
আর শরীরের যেকোনো ঠাণ্ডা জাতীয় অসুখের জন্য সরিষা খুবই কার্যকরী ।আর এটি একটি স্বাস্থ্যসম্মত খাবার।

***নিচে সরিষা দিয়ে চাল কুমড়া বা জালি কুমড়া রেসিপিটি তৈরি করতে কি কি উপকরণ লাগবে তা দেয়া হলোঃ

ছোট সাইজের চাল কুমড়া একটি
পেঁয়াজ কুচি 1 কাপ
পেঁয়াজবাটা হাফ কাপ
রসুন বাটা 1 চা চামচ
আদা বাটা 1 টেবিল চামচ
লবণ পরিমাণমতো
সাদা সরিষা বাটা 2 টেবিল চামচ
হলুদের গুঁড়া 1 চা চামচ + 1 চা চামচ
মরিচের গুঁড়া 1 চা চামচ
ধনিয়া গুঁড়া 1 চা চামচ
আস্ত কাঁচামরিচ আট থেকে দশটি
সোয়াবিন তেল হাফ কাপ
ধনিয়া পাতা কুচি 2 টেবিল পরিমাণ

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপঃ
প্রথমে প্রায় 500 গ্রাম ওজনের একটি চাল কুমড়া ছিলে পিস করে কেটে নিতে হবে। তারপর ভালো করে ধুয়ে নিতে হবে ।

দ্বিতীয় ধাপঃ
চাল কুমড়ার পিসগুলো পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করতে হবে। তবে সিদ্ধাটা যেন বেশি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তারপর চাল কুমড়ার পিস গুলো একটি ঝুড়িতে ছেঁকে নিতে হবে ।ছেকে নেওয়ার পর একটি বাটিতে পরিমাণ মত লবণ ও হলুদের গুঁড়া দিয়ে মেখে রাখতে হবে।

দ্বিতীয় ধাপঃ

চুলায় একটি প্যান বসিয়ে দিতে হবে ।তারপর প্যানটি গরম হওয়ার পর দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ তেল ।
তেল হালকা গরম হওয়ার পর দিয়ে দিতে হবে চাল কুমড়া পিসগুলো। চাল কুমড়ার পিসগুলো যখন একপিঠ হয়ে আসবে, তখন উল্টে দিতে হবে ।
তারপর যখন অপর পিঠ হয়ে আসবে আবারও উল্টিয়ে দিতে হবে ।ঠিক মাছ ভাজার মতো । আর উল্টিয়ে পাল্টিয়ে হয়ে আসার পর নামিয়ে নিতে হবে।

চতুর্থ ধাপঃ
যদি প্যানে তেল থাকে পরিমাণ ।আর দিতে হবে না ।
আর যদি না থাকে একটু দিতে হবে এক কাপ পরিমান পেঁয়াজ কুচি ।পেঁয়াজ কুচি বাদামি রং করে নিতে হবে ।পেঁয়াজকুচি গুলো যখন বাদাম হয়ে আসবে ,তখন দিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ পেঁয়াজ বাটা। 1 চা চামচ হলুদ গুড়া , 1 চা চামচ রসুন বাটা নেড়েচেড়ে দিয়ে দিতে হবে 1 চা চামচ আদা বাটা ,দিয়ে দিতে হবে 1 চা চামচ লবণ , 1 চা চামচ লাল মরিচের গুঁড়া সবগুলো উপাদান দিয়ে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ পানি ।
তারপর নেড়েচেড়ে দিয়ে দিতে হবে দুই টেবিল পরিমাণ সাদা সরিষা বাটা।
তারপর দিতে হবে 1 চা-চামচ ধনিয়ার গুড়া, 1 চা চামচ জিরা গুড়া ,10 থেকে 12 টি আস্ত কাঁচামরিচ তারপর সবগুলো উপাদান নেরে ছেড়ে দিয়ে দিতে হবে ভেজে রাখা চাল কুমড়ার পিস গুলো ।
তারপর আলতো করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে দুই থেকে তিন মিনিটের জন্য ।
তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনা খুলে চাল কুমড়ার পেজগুলো উল্টেয়ে দিতে হবে। আবারো ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে এক থেকে দুই মিনিটের জন্য ।
তারপর ঢাকনা খুলে একটু নেড়েচেড়ে দিয়ে দিতে হবে ধনিয়া পাতা কুচি ।তারপর একটু নেড়েচেড়ে হয়ে আসার পর চুলা বন্ধ করে দিতে হবে।

এভাবে খুব সহজে তৈরি করা যাবে চাল কুমড়া দিয়ে সরিষা বাটা ভুনা। এটি খেতে ভীষণ ভীষণ মজা আর এটি খুবই স্বাস্থ্যসম্মত। আর খুব কম সময়ে তৈরি করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here