রেস্টুরেন্ট স্টাইলে চিকেন মাসালা( ঘরে থাকা সাধারণ উপকরণ দিয়ে)//Restaurant Style Chicken Masala//Chicken curry recipe.

রেস্টুরেন্ট স্টাইলে চিকেন মাসালা। আমরা প্রত্যেক তো মুরগির মাংস রান্না করে প্রায় সময়ই খেয়ে থাকি। তবে মুরগির মাংস রান্নাটি যদি মাঝে মাঝে একটু ব্যতিক্রম ভাবে তৈরি করি। তাহলে মুখের স্বাদও ভিন্ন হবে এবং প্লাস দেখতেও সুন্দর লাগবে ।তাই মাঝে মাঝে গড়ে থাকা সাধারণ উপকরণ দিয়েই তৈরি করে ফেলুন মজাদার রেস্টুরেন্টের স্টাইলে চিকেন মাসালা ।এই চিকেন মাসালাটি খেতে অনেক অনেক মজা আর আপনারা চাইলে অতিথি আপ্যায়নেও এই চিকেন মাসালা টি তৈরি করে দিতে পারেন।

**তাহলে চলুন এই মজাদার রেস্টুরেন্ট স্টইলে চিকেন মাসালা টি তৈরি করতে কি কি উপকরণ লাগবে সেটি এক নজরে দেখে নেই:

Chicken ( মুরগির মাংস)-1.5kg
Onion chopped ( পেঁয়াজ কুচি)-1cup
Onion paste ( পেঁয়াজ পেস্ট)-1/2cup
Ginger paste ( আদা পেস্ট)-1tesp
Garlic paste ( রসুন পেস্ট)-1tesp
Turmeric powder ( হলুদের গুঁড়া)-1tesp
Red chilli powder ( লাল মরিচের গুঁড়া)-1tesp
Salt as needed ( লবণ পরিমাণমতো)
Coriander powder ( ধনিয়া গুড়া)-1tesp
Cummin seed powder ( জিরা গুড়া)-1tesp
Garom masula powder ( গরম মসলার গুঁড়া)-1tesp

Bay leaf( তেজপাতা)-3
Cinnamon stick ( দারুচিনি টুকরা)-4
Cardamom( এলাচ)-4
Clove( লবঙ্গ)-5-6
black paper( গোলমরিচ)-5-6

Water as needed ( পানি পরিমাণ মত)

প্রস্তুত প্রণালীঃ

ঘরে থাকে সাধারণ উপকরণ দিয়ে চিকেন মাসালা তৈরির প্রণালী নিচে আলোচনা করা হল:

প্রথম ধাপ

:

প্রথমে প্রায় 2 কেজি ওজনের একটি মুরগি নিতে হবে। আজকের রেসিপিতে আমি লেয়ার মুরগি নিয়েছি ।আপনারা চাইলে যেকোন মুরগি নিতে পারেন ।তবে লেয়ার মুরগি তে কালারটা সুন্দর হয় এবং খেতেও মজা হয়।

মুরগি জবাই করে সুন্দর করে পরিষ্কার করে নিতে হবে । তারপর চামড়াটি পরিষ্কার করে আলাদা করে নিতে হবে। তারপর ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর  পছন্দ অনুযায়ী  মুরগির মাংস গুলোকে টুকরা করে নিতে হবে। তারপর মুরগির মাংস গুলোকে ভালো করে ধুয়ে পানিটা  ছেঁকে নিতে হবে ।আর চাইলে মুরগির হাড় গুলো কে আলাদা করে শুধু মাংস রান্না করতে পারেন। আবার চাইলে সম্পন্ন মাংস গুলো রান্না করতে পারেন।

দ্বিতীয় ধাপঃ

চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে ।তারপর কড়াইতে দিতে হবে হাফ কাপ পরিমাণ তেল ।তারপর কড়ইতে দিয়ে দিতে হবে এক কাপ পরিমান পেঁয়াজ কুচি। তারপর পেঁয়াজকুচি গুলো হাল্কা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে গরম মসলা তেজপাতা 3টি, দারুচিনি টুকরা  4 টি, এলাচ 4টি,গোলমরিচ 5থেকে 6টি,  লবঙ্গ 5 থেকে 6 টি ।

তারপর গরম মসলাগুলো দেওয়ার পর পেঁয়াজ কুচি গুলো কে নেড়েচড়ে ব্রাউন কালার করে নিতে হবে। যখন দেখব পেঁয়াজকুচি ব্রাউন কালার হয়ে গেছে ,তখন মসলা কষানো জন্য দিয়ে দেবো হাফ কাপ পানি। তারপর দিয়ে দিব  পেঁয়াজ পেস্ট হাফ কাপ, রসুন পেস্ট 1 টেবিল চামচ, আদা পেস্ট 1 টেবিল চামচ।

তারপর মসলা গুলোকে হালকা  করে নেড়ে চেড়ে দিয়ে দিব 1 চা-চামচ লাল মরিচের গুঁড়া ,পরিমাণমতো হলুদের গুঁড়া, লবন 1 টেবিল চামচ ।

তারপর আবার ও হালকা করে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে ধনিয়া গুঁড়া 1 চা চামচ, গরম মসলা গুঁড়া 1 চা চামচ।

তারপর মুরগির মাংসগুলোকে নেড়েচেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে । যখন দেখব মাংস গরুর উপর দিয়ে তেল ভেসে এসেছে তখন মনে করতে হবে মশলা গুলো ভালোভাবে কষানো হয়ে গেছে।

তারপর মসলাগুলো ভালো করে কষানোর পর দিয়ে দিতে হবে  মুরগির মাংস গুলো ।আর এখানে হাড়ের অংশটুকু ছাড়া প্রায় দেড় কেজি মুরগির মাংস রয়েছে। তারপর মুরগির মাংস গুলো দেওয়ার পর মসলাগুলোর সাথে মুরগির মাংস গুলো ভালো করে নেড়েচেড়ে কষাতে হবে।

আর একটু কষানোর পর ঢাকনা দিয়ে ঢেকে চুলার আচটি লো করে একটু সময় নিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। যখন দেখব মুরগির মাংস গুলো মশাগুলো সাথে ভালো করে কষানো হয়ে গেছে। তখন দিয়ে দিতে হবে মুরগির মাংস সিদ্ধ জন্য পর্যাপ্ত পরিমাণ পানি। আর লেয়ার মুরগি রান্নায়  পরিমাপের একটু বেশি পানি লাগবে ।

তারপর মুরগির মাংস গুলো নেড়েচেড়ে যখন দেখব মুরগির মাংস তরকারিটা একটি বলক চলে এসেছে। তখন চুলার আঁচটি মিডিয়াম করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিব মুরগির মাংস সিদ্ধ হওয়ার জন্য।

আর মাঝে মাঝে ঢাকনাটি খুলে খুলে হালকা করে নেড়েচেড়ে দিব। তারপর যখন দেখব মুরগির মাংস গুলো সিদ্ধ হয়ে গেছে,  তখন আলতো করে নেড়ে চেড়ে দিয়ে দিব ভাজা জিরা গুঁড়া 1 চা চামচ।

তার পর ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা কোরবে দুই মিনিটের জন্য এতে করে বাজার জিরা গুড়া ফ্লেভার টা সুন্দর আসবে। তারপর মাংসগুলোকে নেড়েচেড়ে মাখা মাখা মুরগির মাংস রান্না করতে হবে। আর ঢাকনা টি খোলা অবস্থায় রেখেই একটু পর পর মাংস গুলো নেড়েচড়ে নিতে হবে।

আর এ পর্যায়ে তরকারির ঝোল টা মোটামুটি কমে আসবে। আর মসলাাগুলোর সাথে যেন মাংসগুলো মাখা মাখা করে ভুনা টাইপের হয় সেভাবেই রান্না  করতে হবে। আর এই অবস্থায় চুলার সাথে থেকেই মুরগির মাংস গুলোকে নেড়েচেড়ে মসলার সাথে ভালো নেড়েচেড়ে নিতে হবে ।এতেকরে মাসালার সুন্দর একটি কালার আসবে। আর মুরগির মাংস গুলো দেখতে সুন্দর হবে আর খেতেও খুব টেস্টি হবে।

আর এই অবস্থার চাইলে আপনার একটু মাংস তে ঝুল রাখতে পারেন। তবে যেহেতু চিকেন মাসালা। তাই এটাকে মশলার সাথে ভালো করে মাখা মাখা করে ভুনা করে নিলেই হয়ে যাবে রেস্টুরেন্টের স্টাইলে মজাদার চিকেন মাসালা কারি।

যখন দেখবো পছন্দ অনুযায়ী চিকেন মাসালা হয়ে গেছে তখন চুলাটি বন্ধ করে ,আবারোও ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিব দুই থেকে তিন মিনিটের জন্য।

তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনা খুলে আলতু করে নেড়ে চেড়ে পরিবেশন করে নিব পছন্দ অনুযায়ী । আর এভাবেই তৈরি হয়ে যাবে রেস্টুরেন্ট স্টাইলে চিকেন মাসালা। আশা করছি সম্পূর্ণ রেসিপিটি ফলো করে সবাই তৈরি করতে পারবেন মজাদার চিকেন মাসালা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here