ডিমের শাহী কোরমা রেসিপি// ডিমের কোরমা//Egg Korma Recipe//Dimer shahi Korma recipe.

ডিমের শাহী কোরমা রেসিপি। এই রেসিপিটি তৈরি করা যেমন সহজ খেতে তার চেয়েও ভীষণ ভীষণ মজা। আর এই ডিমের শাহী কোরমা রেসিপি পারিবারিক কিংবা গরুয়া আয়োজনে যে কেউ যখন তখন তৈরি করে নিতে পারবেন । আর এই রেসিপিটি আমাদের শরীরের জন্য ও খুব উপকারী।

***তাহলে চলুন রেসিপিটি তৈরি করতে কি কি উপকরণ লাগবে সেটা জেনে নেই:

Egg( ডিম)-7
Onion chopped( পেঁয়াজ কুচি)-1/2cup
Onion paste ( পেঁয়াজ পেস্ট)-1/2cup
Nut paste (  বাদাম পেস্ট)-2tasp
Garlic paste ( রসুন পেস্ট)-1tasp
Ginger paste( আদা পেস্ট)-1tasp
Red chilli powder ( লাল মরিচের গুঁড়া)-1tesp
coriander powder ( ধনিয়া গুড়া)-1tesp
cummin seed ( জিরা গুড়া)-1tesp
bay leaf( তেজপাতা)-2
cinnamon ( দারুচিনি)-2
cardamom ( এলাচ)-4
black pepper ( গোলমরিচ)-4
Salt( লবণ)-1tesp
liquid Milk ( লিকুইড দুধ)-1.5cup

sugar( চিনি)-1tasp
Green chilli( কাঁচা মরিচ)-5-6

প্রস্তুত প্রণালী:

  • প্রথমে সাতটি ডিম সিদ্ধ করে ছিলে নিতে হবে।তারপর ডিমগুলোকে হালকা করে করে কেটে দিতে হবে ।এতে করে ডিম ভাজার সময় আর তেলচিটে গায়ে পড়বে না।
  • তারপর চুলায় একটি কড়াই বসিয়ে তারমধ্যে দেড়  টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে ডিম গুলোকে হালকা করে ভেজে নিতে হবে ।
  • তারপর ওই করাইতে দিতে হবে  হাফ কাপ পরিমাণ তেল। তারপর তেলটা গরম হয়ে আসার পর দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ কুচি ।তারপর পেয়াজ কুচি গুলো নেড়েচেড়ে পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে। যখন দেখবো পেঁয়াজ কুচিগুলো ব্রাউন কালার হয়ে গেছে তখন তেল থেকে পেঁয়াজ বেরেস্তা গুলোকে ছেঁকে তুলে নিতে হবে।
  • তারপর ওই তেলেই দিতে হবে 2টি তেজপাতা, 2টি দারুচিনি টুকরা, 4টি এলাচ, 4টিথেকে 5টি গোল মরিচ তারপর তেলের সাথে হালকা করে গরম মসলা গুলো বেছে নিতে হবে।
  • তারপর দিতে হবে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ পেস্ট। তারপর পেয়াজ কুচি গুলো নেড়েচেড়ে দিয়ে দিতে হবে 1 চা চামচ লাল মরিচের গুঁড়া। তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 1 টেবিল চামচ রসুন পেস্ট ,আর 1 টেবিল চামচ আদা পেস্ট।
  • তারপর হালকা নেড়েচেড়ে মসলাগুলো কষানোর জন্য দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ লিকুইড দুধ তারপর দিয়ে দিতে হবে এক চা চামচ পরিমাণ লবণ, আর দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ চিনি। তারপর দিয়ে দিতে হবে 2 টেবিল চামচ পরিমাণ বাদাম পেস্ট তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 1 চা-চামচ ধনিয়ার গুড়া আর এক চা-চামচ ভাজা জিরা গুড়া।
  • তারপর মসলাগুলো নেড়েচেড়ে মিডিয়ামের চেয়ে লো করে করাইটি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে এক মিনিটের মত। এক মিনিট পর ঢাকনা টি খুলে আস্তে আস্তে মসলাগুলো নেড়েচেড়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে।
  • কিছুটা কষানোর পর দিয়ে দিতে হবে ভেজে রাখা ডিমগুলো ।তারপর আবারো ও ঢাকনা দিয়ে ঢেকে আর একটু পর পর ঢাকনা খুলে নেড়েচেড়ে মসলাগুলো ভালো করে কষিয়ে নিতে হবে।
  • কারণ মসলাগুলো যদি ভালোভাবে কষানো হয় তাহলে ডিমের কোরমা টি ভালো হবে।
  • মসলাগুলো ঘষাতে ঘষাতে যখন দেখব মসলা গুলোর উপর দিয়ে তেল ভেসে এসেছে ।তখন মনে করব মসলাগুলো কষানো পারফেক্ট হয়েছে।
  • আর তখন দিয়ে দিবো আবারো ওএক কাপ পরিমান লিকুইড দুধ। তারপর হালকা করে নেড়ে চেড়ে চুলার আঁচ টি হাই করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিব একটি বলক আসা পর্যন্ত।
  • যখন দেখব ডিমের কোরমা  একটি বলক চলে এসেছে তখন ঢাকনাটি খুলে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে 5 থেকে 6 টি আস্ত কাঁচামরিচ। আর এই অবস্থায় ডিমের কোরমা তে সবকিছু লবণ-মরিচ ঠিক রয়েছে কিনা সেটা চেক করে নিতে হবে। আর কোন কিছু দেয়া প্রয়োজন হলে এই অবস্থায় দিয়ে দিতে পারেন।
  • তারপর নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে চুলার আচটি লো করে 4 থেকে 5 মিনিট পর্যন্ত।।
  • তারপর চার থেকে পাঁচ মিনিট পর ঢাকনা খুলে আবারও সুন্দরভাবে নেড়েচেড়ে দিতে হবে এবং ডিমের শাহী কোরমায় যে পরিমাণ জুল রাখবেন সে অনুপাতে ডিমের কোরমা শুকাবেন। তারপর নেড়েচেড়ে দিয়ে দিতে হবে 1 চা চামচ ঘি। আর ঘি টা অবশ্যই দেওয়ার চেষ্টা করবেন যদি হাতের কাছে থাকে। তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে ভেজে রাখা পেঁয়াজ বেরেস্তা থেকে হাফ টুকু পেঁয়াজ বেরেস্তা।
  • তারপর চুলাটি বন্ধ করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে এক থেকে দুই মনিট পর্যন্ত ।এতে করে ঘি এবং পেঁয়াজ বেরেস্তা ফ্লেভারটা সুন্দরভাবে ডিমের কোরমা তে ঢুকবে, যার ফলে খেতেও ভালো লাগবে।

তারপর এক থেকে দুই মিনিট পর ঢাকনা খুলে যে বাটিতে পরিবেশন করব সেটিতে ঢেলে নিব।তারপর ডিমের কোরমা উপরে আবারো ও পেঁয়াজ বেরেস্তা গুলো দিয়ে পরিবেশন করে নিব ।এতে করে দেখতেও সুন্দর লাগবে আর খেতেও ভালো লাগবে।

আর এভাবেই তৈরি হয়ে যাবে মজাদার ডিমের শাহী কোরমা রেসিপি। আর এই রেসিপিটি আপনারা চাইলে ভাত ,পোলাও বিরায়ানি কিংবা পরোটার সাথে ও খেতে পারেন আর এই রেসিপিটি খুবই স্বাস্থ্যসম্মত আশা করছি এই রেসিপিটি সবার কাছে অনেক ভালো লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here