চিকেন রোস্টের সহজ রেসিপি// ঘরে থাকা মসলা দিয়ে মজাদার  চিকেন রোস্ট রেসিপি //Chicken Roast Recipe.

চিকেন রোস্ট যেকোনো অতিথি আপ্যায়নে একটি কমন এবং প্রধান আইটেম বলা  চলে ।এছাড়া ও ঘরোয়া আয়োজনে এই চিকেন রোস্ট তৈরি হয়ে থাকে।

যে কোন বিয়ে বাড়ি বা দাওয়াত বাড়িতে চিকেন রোস্ট  একটি কমন এবং জনপ্রিয় আইটেম । চিকেন রোস্ট ছাড়া যেন বাঙ্গালীদের বিয়ের আইটেমের অপূর্ণ থেকে যায়। আর এই মজাদার চিকেন রোস্ট রেসিপিটি একদম সহজে এবং ঘরোয়া ভাবে তৈরি করেছি। আশা করছি সবাই ঘরে থাকে মসলা দিয়ে তৈরি করতে পারবেন মজাদার চিকেন রোস্ট।

***তাহলে চলুন রেসিপিটি তৈরি করতে কি কি উপকরণ লাগবে সেটি এক নজরে দেখে নেই:

chicken ( মুরগির মাংস)- 8 piec

Onion chopped ( পেঁয়াজ কুচি)-1cup
Onion paste ( পেঁয়াজ পেস্ট)-1/2cup
Garlic paste ( রসুন পেস্ট)-1tasp
Ginger paste( আদা পেস্ট)-1tasp
Nut paste( বাদাম টেস্ট)-2tasp
Red chilli powder ( লাল মরিচের গুঁড়া)-1.5tesp
Coriander powder ( ধনিয়া গুড়া)-1tesp
Cummin seed( ভাজা জিরা গুড়া)-1tesp
garom musolar powder ( গরম মসলার গুঁড়া)-1tesp
Salt as needed ( লবণ পরিমাণমতো)
yogurt( টক দই)-3tesp
bay leaf( তেজপাতা)-2
Cinnamon ( দারুচিনি টুকরা)-3
Cardamom ( এলাচ)-4
clove( লবঙ্গ)-5
joyetri ( জয়ত্রী)-3
black pepper ( গোলমরিচ)-5
Gee( ঘি)-1tasp
green chilli ( কাঁচা মরিচ)-6
Tomato sauce ( টমেটো সস)-2tasp

প্রস্তুত প্রণালীঃ

কিভাবে সবচেয়ে সহজে মজাদার চিকেন রোস্ট তৈরি করব তা আমরা নিচে তিনটি ধাপে নিচে জানতে করব :

প্রথম ধাপ:

প্রথমে 2টি মুরগি জবাই করে কেটে নিতে হবে ।আর একটা মুরগির চার পিস করে  দুইটা মুরগি মোট 8 পিস করে কেটে নিতে হবে। আর আপনারা পরিমাপ মুরগির পরিমাণ বাড়িয়ে কমিও নিতে পারেন।

 তারপর মুরগির পিস গুলোকে ভালো করে ধুয়ে থেকে নিতে হবে । তারপর রোস্টের পিস গুলোত দিয়ে দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ লেবুর রস ,আর দিয়ে দিতে হবে 3 চা চামচ লবণ। তবে লবনটা আপনাদের মাংসের পরিমাণ অনুযায়ী দিয়ে দিবেন।

তারপর হাত দিয়ে মুরগির মাংসের পিস গুলোকে লেবুর রস এবং লবণের সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর মেশনো হয়ে গেলে মেরিনেটের জন্য রেখে দিতে হবে কমপক্ষে 10 থেকে 15 মিনিট । আর হাতে সময় থাকলে আধা ঘন্টাও রেখে দিতে পারেন, এতে করে রোস্ট এর স্বাদ আরো ভালো হবে।

দ্বিতীয় ধাপঃ

তারপর দশ থেকে পনের  মিনিট পর চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে। তারপর কড়াইটি গরম হওয়ার পর দিয়ে দিতে হবে রোস্ট ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণে তেল। আমি এখানে 8 পিস রোস্ট এর জন্য হাফ কাপ পরিমাণ তেল দিয়েছি।

তারপর তেলটা হালকা গরম হওয়ার পর রোস্টের  পিসগুলো দিয়ে ভেজে নিতে হবে।আর কড়াইতে জায়গা না হলে দুইবারের ভেজে নিতে হবে। আর রোস্টের পিস গুলোকে হাল্কা বাদামি করে ভেজে নিতে হবে। অতিরিক্ত ভেজে শক্ত করার প্রয়োজন নেই ।এতে করে চিকেন রোস্ট টা খেতে স্বাদ হবেনা, শক্ত হয়ে যাবে । তাছাড়া মসলাও রোস্ট এর ভিতরে ভালোভাবে ঢুকবে না।

তারপর মুরগির পিস  গুলোর যখন দেখব একপিঠ হালকা বাদামী হয়ে গেছে তখন উল্টিয়ে দিব। তারপর অপর পিঠ হালকা বাদামি হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করব ।আর এই কাজটি চুলার সাথে থেকেই করতে হবে । তারপর অপর পিঠ হয়ে আসার পর আবারও মুরগির মাংসের পিস গুলোকে উল্টিয়ে দিব। তারপর রোস্টের পিসগুলোকে উল্টিয়েপাল্টিয়ে কড়াই থেকে থেকে তুলে নিব।

তৃতীয় ধাপ:

তারপর রোস্ট ভাজার তেলের সাথেই দিয়ে দিতে হবে আরও দুই টেবিল চামচ পরিমাণ তেল। এছাড়াও আপনারা চাইলে 8 পিস চিকেন রোস্টের জন্য হাফ কাপ পরিমাণ তেল দিয়ে দিতে পারেন।

তারপর  তেলটা গরম হওয়ার পরে দিয়ে দিতে হবে পেঁয়াজ বেরেস্তা জন্য এক কাপ পরিমান পেঁয়াজ কুচি। তারপর পেয়াজ কুচি গুলোকে নেড়েচেড়ে ব্রাউন কলার হয়ে আসার পর একটি জাজরের সাহায্যে ছেকে তুলে নিতে হবে । এতে করে  পেঁয়াজ বেরেস্তার সাথে তেল তেমনি লেগে থাকবে না। যার ফলে পেঁয়াজ বেরেস্তা টা মুচমুচে থাকবে। তারপর বেরেস্তা ভাজার তেলের সাথে ই দিয়ে দিতে হবে গরম মসলা যেমন :তেজপাতা 2 টি, দারুচিনির টুকরো 2টি,এলাচ 4 টি ,লবঙ্গ 5টি, গোলমরিচ 5টি ।

তারপর হালকা করে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে পেঁয়াজ পেস্ট হাফ কাপ ,লাল মরিচের গুঁড়া  দেড় চা চামচ , তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ আদা পেস্ট, 1 টেবিল চামচ পরিমাণ রসুন পেস্ট ।

তারপর হালকা করে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে 2 টেবিল চামচ পরিমাণ বাদাম পেস্ট। তারপর আবারোও হালকা করে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে লবণ 1 চা চামচ, চিনি 1 চা চামচ, গরম মসলার গুঁড়া 1 চা চামচ, ধনিয়া গুঁড়া 1 চা চামচ ,ভাজা জিরা গুঁড়া 1 চা চামচ ।

তারপর সবগুলো মসলা ভালো করে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে জয়ত্রী 3 টুকরা। তারপর দিয়ে দিতে হবে 3 চা চামচ টক দই ।তারপর মসলা গুলোকে আবারও নেড়েচেড়ে দিতে হবে টমেটোর সস 2 টেবিল চামচ পরিমাণ।

তারপর চুলার আচটি মিডিয়ামের চেয়ে লো করে ঢাকনা দিয়ে ঢেকে, একটু পরপর নেড়েচেড়ে আস্তে আস্তে ভালো করে মশলা গুলোকে কষিয়ে নিতে হবে । তারপর মশাগুলো কষাতে কষাতে যখন দেখব মসলাগুলোর উপর দিয়ে তেল ভেসে এসেছে তখন দিয়ে দিব ভেজে রাখা রোস্টের পিস গুলো।

তারপর মসলাগুলোর সাথে রোস্টের পিসগুলোকে ভালো করে কষিয়ে নিতে হবে।মসলাগুলোর সাথে মুরগির রোস্টের পিসগুলো ভালোভাবে কষানো হয়ে গেলে দিয়ে দিতে হবে লিকুইড দুধ 2 কাপ পরিমপ। আর লিকুইড দুধ টা আগে থেকে জাল করে ঠান্ডা করে নিতে হবে।

তারপর একটি বলক চলে আসার পর লবন মরিচ টা ঠিক আছে কিনা সবকিছু দেখে ,চুলার আচটি মিডিয়াম করে, ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে মুরগির পিসগুলো মোটামুটি সিদ্ধ হওয়া পর্যন্ত।

প্রায় 7 থেকে 8 মিনিট পর ঢাকনা খুলে নেড়েচেড়ে দিতে হবে এবং রোস্টের পিসগুলোকে উল্টিয়ে পাল্টিয়ে আবারোও দুই থেকে তিন মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রেখ দিতে হবে।

তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনা খুলে আবারোও রোস্টের পিস গুলোকে নেড়েচেড়ে উল্টিয়ে পাল্টিয়ে দিতে হবে। আর এরই মধ্যে কিন্তু আমার রোস্টের পিসগুলো সিদ্ধ হয়ে গেছে। আর এই মুরগিটি ছিল কক মুরগি।

আর আপনাদের মুরগির মাংসের সিদ্ধ হওয়ার উপর নির্ভর করে এভাবে সময় নিয়ে সিদ্ধ করে নিবেন ।যখন মুরগির পিসগুলো পুরোপুরি সিদ্ধ হয়ে যাবে তখন নেড়েচেড়ে এ দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ ঘি।

তারপর দিয়ে দিতে হবে আস্ত কাঁচামরিচ সাত থেকে আটটি। তারপর হালকা করে নেড়ে চেড়ে আবারো ও ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিটের জন‍্য।

আর চিকেন রোস্টের  জলটা আপনাদের পছন্দ অনুযায়ী রাখবেন। তবে চিকেন রোস্টের জুল অতিরিক্ত পাতলা কিংবা অতিরিক্ত শুকনো হলে ভালো হবে না। তাই চিকেন রোস্ট এর জুলটা কিছুটা মাখামাখা হলে সবচেয়ে ভালো হয় খেতে এবং দেখতে সুন্দর হয়।

তারপর চিকেন রোস্ট  হয়ে আসার পর  দিয়ে দিতে হবে পেঁয়াজ বেরেস্তা হাফ টুকু । তারপর আবারোও হালকা করে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিটের জন্য।

তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনাটি খুলে হালকা করে নেড়ে চেড়ে চুলাটি বন্ধ করে দিলেই হয়ে যাবে মজাদার চিকেন রোস্ট এর রেসিপি ।এবার আবারোও ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিটের জন্য। এতে করে চিকেন রোস্টের কালার টা সুন্দর হবে।

তারপর দুই থেকে তিন মিনিট পর গরম গরম পরিবেশন করে নিতে পারেন। আর পরিবেশনের সময় বাকি পেঁয়াজ বেরেস্তা টুকু দিয়ে পরিবেশন করে নিলেই হয়ে যাবে মজাদার এবং সবচেয়ে সহজে চিকেন রোস্ট। আর এই চিকেন রোস্ট এতটাই টেস্টি বিয়ে বাড়ির চিকেন রোস্টের স্বাদ কেউ হার মানাবে। আর এই ঘরে তৈরি চিকেন রোস্ট বাহিরের রোস্ট থেকে অনেক অনেক স্বাস্থ্যসম্মত ।

আশা করি আজকের এই চিকেন রোস্ট রেসিপি টা সবার কাছে অনেক ভালো লেগেছে। আর ভালো লেগে থাকলে অবশ্যই বাসায় ট করবেন ইনশাআল্লাহ আপনারা ও পারবেন মজাদার চিকেন রোস্ট রেসিপি তৈরি করতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here