৩টি ভিন্ন পদ্ধতিতে ম‍্যারা পিঠার সহজ রেসিপি||ম‍্যারা পিঠা||দোল্লা পিঠা||Mayra pitha||dolla||pitha.

 

শীতের পিঠার মধ্যে আরেকটি জনপ্রিয় হচ্ছে ম‍্যারা পিঠা। এই পিঠাটি সারাদেশে কমবেশি সবাই  পছন্দ করে । এছাড়াও এই ম‍্যারা পিঠাটি কুমিল্লা অঞ্চলের জন‍্য খুবই জনপ্রিয় পিঠা। আজকে আমি ম‍্যারা পিঠার সহজ তিনটি ভিন্ন পদ্ধতি রেসিপি শেয়ার করবো। আশা করছি, এই রেসিপিটি ফলো করে প্রত্যেকে পারফেক্ট ভাবে ম্যারা পিঠা তৈরি করতে পারবেন।

#নিম্নে ম‍্যারা পিঠার তিনটি পদ্ধতি আলোচনা করা হলো:-

 

১. চালের গুড়া আর লবনের এর ম‍্যারা পিঠা:

#উপকরণসমূহঃ

Rice floor (ভাজা চালের গুড়া)-1cup
salt(লবণ)-1tesp
Hot water as needed ( গরম পানি পরিমান মত)

#প্রস্তুত প্রণালীঃ

প্রথমে চালের গুঁড়া চুলায় টেলে নিতে হবে। আর চালের গুঁড়া তালার সময় যেন পুড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

তারপর ভাজা চালের গুড়া টা একটি বল বা অন্য কিছুতে ঢেলে নিতে হবে । তারপর ওখান থেকে এক কাপ পরিমান ভাজা চালের গুড়া নিতে হবে। তার মধ্যে দিয়ে দিতে হবে এক চা-চামচ লবণ। তারপর ফুটন্ত গরম পানি টা আস্তে আস্তে দিয়ে একটি কাই তৈরী করে নিতে হবে যতটুক লাগে কাই তৈরী করতে কতটুকু পানি দিতে হবে। ভালো করে মথে মথে কাইটি তৈরি করে নিতে হবে।

তারপর পছন্দ অনুযায়ী ডিজাইন দিয়ে ম‍্যারা পিঠা বানিয়ে নিতে হবে। তবে আপনারা চাইলে উপকরণগুলো বাড়িয়ে একই প্রসেসে ম‍্যারা পিঠা তৈরী করে নিতে পারেন।

তারপর ম‍্যারা পিঠা গুলো চুলায় ব্যাপারে দেওয়ার জন্য চুলায় একটি হাঁড়িতে পানি বসিয়ে দিতে হবে ।তারপর পানি দিয়ে ভালোভাবে ফুটে আসার পর ওই হাড়ি টার উপরে একটি ছিদ্রযুক্ত হারি বা জুরি বসিয়ে দিতে হবে। তারপর ওই জুড়িতে ব্যাপার দিতে হবে মেরা পিঠা গুলো ।

তবে বেশি ম্যারা পিঠা হলে  একবারে না দিয়ে প্রথমবারে দশ-বারোটি দিয়ে ঢাকনা দিয়ে দু’এক মিনিট অপেক্ষা করে । তারপর আবারোও ঢাকনা খুলে বাকি ম‍্যারা পিঠা গুলোর উপরে বাকি মেরা পিঠা গুলো দিয়ে দিতে পারেন। আর বেশি হলে কয়েকবারের দিবেন । তারপর সবগুলো পিঠা দেওয়ার পর সর্বোচ্চ 8 থেকে 10 মিনিট পর ঢাকনা টি খুলে চেক করে নিব পিঠা হয়েছে কিনা ।যদি পিঠা হয়ে থাকে তাহলে চুলা থেকে নামিয়ে নিব।

আর এভাবে হয়ে যাবে মজাদার ণবনের ম‍্যারা পিঠা।

২. নারিকেলের মেরা পিঠা:

নারিকেলের ম‍্যারা পিঠা তৈরি করতে যা যা লেগেছে:

Rice floor (ভাজা চালের গুড়া)-1cup

salt(লবণ)-1tesp
Coconut( নারকেল কোরানো)-1/2cup
Hot water as needed ( গরম পানি পরিমান মত)

এই নারিকেলের ম‍্যারা পিঠা তৈরি করতে সেইম ভাবে প্রথমে চালের গুড়াটা ভেজে নিতে হবে ।তারপর পরিমান মত লবন আর নারিকেল কুরানো মিশিয়ে নিতে হবে।

তারপর চালের গুড়ার  ফুটন্ত গরম পানি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে এবং মথে মথে কাই তৈরি করে নিতে হবে। তারপর পছন্দ অনুযায়ী ডিজাইন দিয়ে ম‍্যারা পিঠা তৈরী করে নিতে হবে।

তারপর আগের মত চুলায় একটি হাঁড়ির মধ্যে পানি বসিয়ে বসিয়ে দিতে হবে তারপর পানিতে ফুটিয়ে আসার পর তাদের মধ্যে একটি ছিদ্রযুক্ত হাঁড়ি বসিয়ে তার মধ্যে পিঠাগুলো ব্যাপার দিতে হবে।

তবে বেশি পিঠা হলে দুই তিনবারে দেওয়ার চেষ্টা করবেন। তারপর পিঠা দেওয়া হয়ে গেলে ঢাকনা দিয়ে ঢেকে 8 থেকে 10 মিনিট অপেক্ষা করতে হবে। তারপর 10 মিনিট পর পিঠাটা হয়েছে কিনা পিঠা গুলো চেক করে নিতে হবে। যদি হয়ে যায় চুলা থেকে নামিয়ে নিতে হবে ।

আর এভাবেই তৈরি হয়ে যাবে নারিকেলের ম‍্যারা পিঠা।

৩. খেজুরের গুড় আর নারিকেলের ম‍্যারা পিঠা:

এ পিঠা তৈরি করার জন্য গুড অথবা খেজুরের গুড় নিতে হবে। আর খেজুরের গুড় প্রথমে ছোট করে কেটে নিতে হবে। তারপর চুলায় 1 কাপ পানি দিয়ে জ্বাল করে নিতে হবে । এতে করে খেজুরের গুড় টা গলে পানির সাথে মিশে যাবে ।ওই পানি দিয়ে ম‍্যারা পিঠা তৈরী করে নিতে হবে। আগের প্রসেসেই শুধু পানির জায়গাত খেজুরের গুড়ের পানি দিয়ে কাইটা তৈরি করে নিতে হবে ম্যারা পিঠায়। আর মিষ্টি পিঠা লবনটা তুলনামূলক কম দিতে হবে।

#খেজুরের গুড় আর নারকেলের ম‍্যারা পিঠা তৈরি করতে যা যা লেগেছে:

Rice floor (ভাজা চালের গুড়া)-1cup
salt(লবণ)-1/2 tesp
Coconut( নারকেল কোরানো)-1/2cup
Hot water as needed ( গরম পানি পরিমান মত)
খেজুরের গুড়)-400 gram

উপরিউক্ত উপকরণ গুলো দিয়ে কাই তৈরি করার পর পিঠা গুলো পছন্দ মত ডিজাইন দিয়ে বানিয়ে নিতে হবে। তারপর চুলায় ব্যাপার দিয়ে পিঠা গুলো তৈরি করে নিতে হবে। আর এভাবেই হয়ে যাবে খেজুর আর নারিকেলের গুড় দিয়ে মজাদার ম‍্যারা পিঠা।

আশা করছি উপরোক্ত সবগুলো ম‍্যারা পিঠা রেসিপি ফলো করে আপনারা ও তৈরি করতে পারবেন পারফেক্ট একটি ম‍্যরা পিঠা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here