Oiরাজকীয় স্টাইলে দারুন স্বাদের চিংড়ি মাছের মালাইকারি//Bangladeshi Chingri Macher Malaikari recipe/Prawn Fish Malaikari Recipe/ চিংড়ি মাছের মালাইকারি রেসিপি।

রাজকীয় স্টাইলে দারুন স্বাদের চিংড়ি মাছের মালাইকারি এই চিংড়ি মাছের মালাইকারিটি তৈরি করা যেমন সহজ খেতে তারচেয়ে ভীষণ ভীষণ টেস্টি। এছাড়া এ চিংড়ি মাছের মালাইকারি দেখতে খুবই আকর্ষনীয় হয়।যেকোনো অতিথি আপ্যায়নে জটপট তৈরি করা যায় এই রাজকীয় স্টাইলে দারুন স্বাদের চিংড়ি মাছের মালাইকারি ।আর এই চিংড়ি মাছের মালাইকারিটি বাংলাদেশের জন্য একটি জনপ্রিয় চিংড়ি মাছের মালাইকারি। কম বেশি সবাই এই চিংড়ি মাছের মালাইকারি পছন্দ করে। আশা করছি এই রেসিপিটি ফলো করে আপনারা তৈরি করতে পারবেন এই মজাদার চিংড়ি মাছের মালাইকারি।

***রাজকীয় স্টইলে দারুন স্বাদের চিংড়ি মাছের মালাইকারি তৈরি করতে কি কি উপকরণ লাগবে চলুন সেটি যেনে নেই:

prawn fish ( চিংড়ি মাছ )-9
turmeric powder( হলুদের গুঁড়া)- 1 tesp
salt as per taste( লবণ স্বাদমতো)
oil ( তেল )-1/2 cup
Onion chopped ( পেঁয়াজ কুচি )-1 cup
Onion paste ( পেঁয়াজ পেস্ট)- 1/2cup
garlic( রসুন পেস্ট)- 1tasp
Ginger( আদা পেস্ট)- 1 tasp
cumin seed( জিরা গুড়া)- 1 tesp
sugar( চিনি)- 1 tasp
milk ( দুধ )-1/2cup
coconut milk( নারিকেলের দুধ)- 1/2cup
red chilli ( লাল মরিচের গুঁড়া )-1 tesp
green chilli( কাঁচা মরিচ)- 8-10
coriander( ধনিয়া গুড়া)- 1tesp
cassialeaf( তেজপাতা)- 1
cinnamon( দারুচিনি টুকরা)- 2-3
cardamom( এলাচ)- 4
clove ( লবঙ্গ )-4
black paper( গোলমরিচ)- 4
tomato paste( টমেটো পেস্ট)- 1

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ:

প্রথমে 9টি বড় সাইজের চিংড়ি মাছ নিতে হবে। তারপর চিংড়ি মাছের মাথার অংশের ময়লা টুকু ফেলে আর খোসা সহ কেটে নিতে হবে। তবে আপনারা চাইলে খোসা ফেলে ও চিংড়ি মাছের মালাইকারি তৈরি করতে পারেন। চিংড়ি মাছ গুলো কাটা হয়ে গেলে মাছ গুলোকে ভাল করে ধুয়ে ছেঁকে নিতে হবে।

তারপর পর্যাপ্ত পরিমাণ লবণ ও হলুদের গুঁড়া দিয়ে মেখে রেখে দিতে হবে 10 মিনিট পর্যন্ত। এতে করে মালাইকারীটা খেতে খুবই টেস্টি হবে।

দ্বিতীয় ধাপঃ

10 মিনিট পর চুলায় একটি প্যান বসিয়ে দিতে হবে। তারপর প্যানটা গরম হয়ে আসার পর দিয়ে দিতে হবে মাছ ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণ তেল। তারপর তেলটা গরম হয়ে আসার পর দিয়ে দিতে হবে একে একে চিংড়ি মাছ গুলো।

তারপর চিংড়ি মাছ গুলোর একপিঠ হয়ে আসার পর চিংড়ি মাছ গুলোকে উল্টে দিতে হবে ।তারপর চিংড়ি মাছের যখন অপর পিঠ ভাজা হয়ে যাবে তখন আবার উল্টিয়ে দিতে হবে। এভাবে দুই তিনবার উল্টিয়ে পাল্টিয়ে চিংড়ি মাছ গুলো ভেজে নিতে হবে । তবে চিংড়ি মাছ অতিরিক্ত ভাজার প্রয়োজন নেই।

তৃতীয় ধাপঃ

তারপর মাছ ভাজার তেলেই দিয়ে দিতে হবে এক কাপ পরিমান পেঁয়াজ কুচি  তবে নয়টি চিংড়ি মাছের মালাইকারি জন্য প‍্যানে হাফ কাপ পরিমাণ তেল আছে কিনা খেয়াল করতে হবে। যদি না থাকে আর একটু তেল দিয়ে নিতে হবে। তারপর হালকা নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে একটি তেজপাতা ,দারুচিনি টুকরা দুই থেকে তিনটি ,এলাচ চারটি ,লবঙ্গ চারটি ,গোলমরিচ চারটি গরম মসলা গুলো দেয়ার পর পেঁয়াজকুচি গুলো নেড়েচেড়ে ব্রাউন কালার করে নিতে হবে ।

যখন দেখবো পেঁয়াজকুচি কোন ব্রাউন কালার হয়ে গেছে তখন মসলা কষানো জন্য দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ পেস্ট। তারপর দিতে হবে 1 টেবিল চামচ রসুন পেস্ট , এক টেবিল পরিমাণ আদা পেস্ট। তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 1 চা চামচ লাল মরিচের গুঁড়া, 1 চা চামচ হলুদ গুড়া ,আর এক চা-চামচ লবণ ।তারপর আবারোও  নেড়েচেড়ে দিয়ে দিতে হবে একটি টমেটো পেস্ট। আর টমেটো পেস্ট করার আগে একটি টমেটোকে কিউব করে কেটে, তারপর পরিমাণমতো পানি দিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

তারপর মসলাগুলোকে নেড়েচেড়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে ।মসলাগুলো কষানো হয়ে গেলে দিয়ে দিতে হবে ভেজে রাখা চিংড়ি মাছ গুলো।

তারপর মসলাগুলোর সাথে চিংড়ি মাছ গুলোকে হালকা করে নেড়ে চেড়ে কষিয়ে নিতে হবে ।চিংড়ি মাছ গুলো মসলা গুলোর সাথে দুই তিনবার উল্টিয়েপাল্টিয়ে কষানোর  পর দিয়ে দিতে হবে নারিকেল কোরনো আর হাফ কাপ আর লিকুইড দুধ একসাথে ব্লেন্ড করে ,ওই নারিকেল কোরানো এবং দুধ টা ছেকে দুধ এবং নারিকেলের মিশ্রণটা দিয়ে দিতে হবে মালাইকারিতে।

তারপর হালকা করে নেড়ে চেড়ে চিংড়ি মাছ গুলো উল্টিয়ে পাল্টিয়ে দিয়ে দিতে হবে হাফ কাপ পানি। তারপর হালকা করে নেড়ে চেড়ে দিয়ে দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ চিনি। তারপর আবার ও হালকা করে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিট পর্যন্ত।

তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনাটি খুলে আলতো করে চিংড়ি মাছ গুলো কে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে 1 চা-চামচ ধনিয়ার গুড়া আর 1 চা চামচ ভাজা জিরা গুড়া।

তারপর আবারোও ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিটের জন্য । চুলার আচটি এই পর্যায়ে মিডিয়াম থাকবে। তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনাটি খুলে আবারও নেড়েচেড়ে নিতে হবে ।আর সাথে দিয়ে দিতে হবে সাত থেকে আটটি আস্ত কাঁচামরিচ ।তারপর আবারোওনেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিটের জন্য।

তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনা খুলে হালকা করে নেড়ে চেড়ে চিংড়ি মাছ গুলোকে উল্টিয়ে পাল্টিয়ে চুলাটি বন্ধ করে দিতে হবে। তারপর ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে আবারও দুই থেকে তিন মিনিটের জন্য। এতে করে চিংড়ি মাছের মালাইকারির কালার টা আরো সুন্দর আসবে ।

তারপর দুই তিন মিনিট পর ঢাকনা খুলে ইচ্ছে মত পরিবেশন করে নিতে পারেন। চিংড়ি মাছের মালাইকারি ঘনত্ব টা আপনাদের পছন্দ অনুযায়ী দিতে পারেন।

আর এই ভাবে ঝটপট তৈরি করে নিবেন আজকের স্টাইলে দারুনস্ স্বাদের চিংড়ি মাছের মালাইকারি।আর এই চিংড়ি মাছের মালাইকারি টা খেতে ভীষণ ভীষণ টেস্টি। তাছাড়া পরিবেশনের জন্য এটি একদম ফার্স্ট ক্লাস। আর এই চিংড়ি মাছের মালাইকারিটি দেখতে খুবই আকর্ষণীয় । আর এই মজাদার রেসিপিটি  ফলো করে বাসায় অবশ্যই সবাই ট্রাই করবেন এবং সবার কাছে আশা করছি রেসিপিটি অনেক ভালো লাগবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here