ফলি মাছের কোফতা কারি( শাশুড়ি মায়ের হাতে স্পেশাল ভাবে তৈরি)//Foli Macher Kofta Curry// Fish Kofta.

ফলি মাছের কোফতা কারি রেসিপি। এই রেসিপিটি মাছের একটি আনকমন রেসিপি । ফলি মাছের কোফতা কারি তৈরি করা একটু কষ্টকর হলেও এটি খেতে ভীষণ ভীষণ মজা। আর এই ফলি মাছের কোফতা কারিটি পারিবারিক  রান্নায় কিংবা যে কোন অতিথি আপ্যায়নে একদম পারফেক্ট।

**তাহলে চলুন ফলি মাছের কোফতা কারি রেসিপিটি তৈরি করতে কি কি উপকরণ লাগবে সেটি এক নজরে দেখে নেই:-

foli fish( ফলি মাছ)-6
Onion chopped ( পেঁয়াজ কুচি)-1/2+1/2=1cup
Red chilli paste( শুকনো লাল মরিচ বাটা)-1tasp
Ginger paste( আদা বাটা)-1+1tasp
garlic paste ( রসুন বাটা)-1+1tasp9green chilli paste( কাঁচামরিচ বাটা)-1tasp
salt as needed( লবণ পরিমাণমতো)
Coriander leaf( ধনিয়া পাতা কুচি)-1tasp
Turmeric powder ( হলুদের গুঁড়া)-1+1tesp

Cummin Seed paste ( জিরা বাটা)-1tasp
Cummin Seed powder ( ভাজা জিরার গুড়া)-1tesp
Coriander powder ( ধনিয়া গুড়া)-1tesp
Oil as needed( তেল পরিমানমতো)

Tomato  ( টমেটো)-2

প্রস্তুত প্রণালী:

ফলি মাছের কোফতা কারি তৈরি করা যেহেতু একটু লম্বা প্রসেস‌। তাই নিচের চারটি ধাপে পুরো ফলি মাছের কোফতা কারি রেসিপি টি আলোচনা করা হল:-

প্রথম ধাপ:

প্রথমে ফলি মাছ নিতে হবে। আমি এখানে  মিডিয়াম সাইজের 6টি ফলি মাছ নিয়েছি। তারপর  ফলি মাছগুলোর আশ ছাড়িয়ে ,দুইপাশের  সাইডের অংশটুকু কেটে এবং মাথার অংশটুকু ফেলে কেটে নিতে হবে। তারপর মাছগুলোকে ভালো করে ধুয়ে নিতে হবে ।

দ্বিতীয় ধাপঃ

তারপর মাছ গুলোকে শিলপাটা বা ভারি কোন কিছু দিয়ে চেপে চেপে মাছের ভিতরের মাংসটুকু আলাদা করতে হবে। আর মাথার দুপাশের সাইডের অংশটুকু অবশ্যই কেটে নিতে হবে। এতে করে মাছের মাংস গুলো আলাদা করতে সুবিধা হবে।

ফলি মাছটি এক হাতে ধরে অন্য হাতে আস্তে আস্তে চেপে চেপে শিলপাটা বা ভারী কোনো কিছু দিয়ে মাংস গুলো বের করতে হবে। আর অবশ্যই খেয়াল রাখতে হবে মাছের যেই স্ক্রিনটা রয়েছে বা চামড়াটা রয়েছে সেটা যেন নষ্ট না হয়ে যায়।

মাছের মাংসগুলো আলাদা হওয়ার পর মাছের চামড়াটা দুহাত দিয়ে ছড়িয়ে মাছের ভিতরের কাটার অংশগুলো একটি চামচের সাহায্যে তুলে নিতে হবে। বা দা দিয়ে ঘষে তুলে নিতে হবে। আর কাটার অংশগুলো আলাদা করে চাইলে সেগুলো মিহি করে বেটে মাংসের অংশগুলোর সাথে দেওয়া যাবে বা আলাদা বড়া বানিয়ে খাওয়া যাবে।

মাছের মাংসগুলো এবং কাটা গুলো আলাদা হওয়ার পর শিলপাটায় কোপ্তাকারি তে দেওয়ার উপাদানগুলো বেটে নিতে হবে বা আপনারা চাইলে একসাথে ব্লেন্ডার পরেও নিতে পারেন।

মাছের কোপ্তা তে দেওয়ার জন্য যে উপাদান গুলো বেটে নিতে হবে সেগুলো হলো পেঁয়াজ কুচি হাফ কাপ, রসুন কুচি 1 টেবিল চামচ, আদা কুচি 1 টেবিল চামচ,  জিরা 1 টেবিল চামচ, শুকনা মরিচ 5 থেকে 6 টি ,কাঁচামরিচ চার থেকে পাঁচটি।

সবগুলো উপাদান বেটে নেওয়ার পর মাছের মাংসগুলো সাথে মিশিয়ে নিতে হবে। আর সাথে দিতে হবে পরিমাণমতো লবণ,এবং 1 চা চামচ হলুদের গুঁড়া। আর সাথে মিশাতে হবে ধনিয়া পাতা কুচি 1 টেবিল চামচ ,সবগুলো উপাদান হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

তারপর মেশানো হয়ে গেলে ফলি মাছের চামড়া টা হাত দিয়ে ছড়িয়ে দিতে হবে ।তারপর মাছের ভিতরে মাছের মাংসের মিশ্রণটুকু দিয়ে দিতে হবে। মাংসের মিশ্রণটুকু মাছের ভিতরে একদম পুরপুর করে মিশ্রণটুকু দিতে হবে। এতে করে মাছ টি দেখতে সুন্দর লাগবে। আর বেজে নেওয়ার পর মাছের কোফতাটা খেতেও মজা লাগবে।

তৃতীয় ধাপ:-

চুলায় একটি করাই বসিয়ে দিতে হবে কোপ্তা ভাজার জন্য। তারপর করাইটি ভালো করে গরম হওয়ার পর ফলি মাছ গুলো ভাজার জন্য দিতে হবে পর্যাপ্ত পরিমাণ তেল। তারপর যখন তেলটা গরম হয়ে যাবে তখন যে দিতে হবে একে একে ফলি মাছ গুলো ।যেভাবে রেগুলার মাছ ভাজা ঠিক সেভাবেই ফলি মাছ গুলোকে ভেজে নিতে হব ।

বেজে নেওয়ার পর ছোট সাইজ করে কেটে নিলেই হয়ে যাবে ফলি মাছের কোপ্তা। আপনারা চাইলে এই ফলি মাছের কোপ্তা টি ভাত কিংবা পোলাওর সাথে খেতে পারেন ।আবার চাইলে এটি ভুনা করেও খেতে পারেন।

তৃতীয় ধাপঃ

তারপর করাইতে মাছ বাজার তেলের সাথে ফলি মাছের কোপ্তা কারি তৈরীর জন্য সাথে দিতে হবে পরিমান মত তেল । তারপর তেলের সাথে দিতে হবে হাফ কাপ পরিমাণ পেঁয়াজ কুচি। তারপর নেড়েচেড়ে পেঁয়াজ কুচি গুলোকে ব্রাউন কালার করে নিতে হবে।

যখন দেখবো পেঁয়াজকুচি গুলো ব্রাউন কালার হয়ে গেছে তখন দিয়ে দিতে হবে মসলা কষানো জন্য হাফ কাপ পরিমাণ পানি। তারপর দিতে হবে 1 টেবিল চামচ পরিমাণ আদা বাটা, 1 টেবিল চামচ রসুন বাটা, তারপর দিয়ে দিতে হবে হলুদের করে এক চা-চামচ লাল মরিচের গুঁড়া 1 চা-চামচ । তারপর দিতে হবে টমেটো কুচি 2 টি। তারপর দিতে হবে লবণ পরিমাণমতো।

তারপর সবগুলো উপাদন দেওয়ার পর মসলাগুলো ভালো করে নেড়ে চেড়ে কষিয়ে নিতে হবে। আর প্রয়োজন হলে চুলার আঁচটি কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আস্তে আস্তে ভালো করে কষিয়ে নিতে হবে। যখন দেখব মসলাগুলো কষানো হয়ে গেছে তখন দিয়ে দিব  জন্য পর্যাপ্ত পরিমাণ পানি  (আমি এখানে দেখা পরিমাণ পানি দিয়েছি )। তারপর তরকারিটি একটি ব্লক চলে আসার পর দিয়ে দিতে হবে পিস করে রাখা  ফলি মাছের কুফতা গুলো।  তারপর হালকা করে নেরে ছেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে তিন থেকে চার মিনিটের জন্য।

তারপর তিন থেকে চার মিনিট পর ঢাকনা খুলে হালকা করে নেড়ে চেড়ে নিতে হবে। আর সাতে দিয়ে দিতে হবে ভাজা জিরা গুঁড়া 1 চা চামচ এক চা চামচ।

তারপর ফলি মাছের কোপ্তা পিসগুলো উল্টিয়ে পাল্টিয়ে আবারোও ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে দুই থেকে তিন মিনিট।

তারপর দুই থেকে তিন মিনিট পর ঢাকনাটি খুলে হালকা করে নেড়ে চেড়ে পছন্দমত কোপ্তা কারির ঝোল রেখে । চুলাটি বন্ধ করে দিলেই হয়ে যাবে মজাদার ফলি মাছের কোপ্তা কারি  রেসিপি।

আশা করছি, সম্পূর্ণ রেসিপিটি ফলো করে সবাই তৈরি করতে পারবেন পার্ফেক্ট স্বাদে মজাদার এই ফলি মাছের কোপ্তা কারি রেসিপি। আর এই রেসিপিটি বাঙ্গালীদের একটি পছন্দের রেসিপি। আশা করছি সবাই এই রেসিপিটি ট্রাই করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here