দেশি হাঁসের মাংস ভুনা এই রেসিপিতে মাংসের স্বাদ বাড়িয়ে দিবে বহুগুণে//Bangladeshi Duck Curry recipe//Haser mangsho vuna recipe.

বাংলাদেশি হাঁসের মাংসের স্বাদই আলাদা। আর যদি হয় বাংলাদেশের দেশি হাঁসের মাংস ভুনা তাহলে তো কথাই নেই। আর দেশি হাঁসের মাংসের টেস্ট এতটাই যে যারা একবার খাবে, তারা এর স্বাদ কখনোই ভুলবে না। আশা করছি, এই রেসিপিটি ফলো করে সবাই তৈরি করতে পারবেন মজাদার হাঁসের মাংস ভুনা রেসিপি।

***তাহলে চলুন দেশি হাঁসের মাংস ভুনা রেসিপি করতে কি কি উপকরণ লাগবে সেটি দেখে নেই:

Ingredients ( উপকরন সমুহ:)
Duck ( হাঁস)-1
Onion chopped ( পেঁয়াজ কুচি)-1cup
Onion paste ( পেঁয়াজ পেস্ট)-1/2cup
Garlic paste ( রসুন পেস্ট)-1tasp
Ginger paste( আদা পেস্ট)-1tasp
Salta as needed ( লবণ পরিমাণমতো)
Turmeric powder ( হলুদের গুঁড়া)-1tesp
Red chilli powder ( লাল মরিচের গুঁড়া)-1tesp
cummin seed powder ( জিরা গুড়া)-1tesp
Bay leaf( তেজপাতা)-2
Cinnamon ( দারুচিনি টুকরা)-4

Cardamom ( এলাচ)-4
Clove (লবঙ্গ)-4-5
Black paper ( গোলমরিচ)-8-10
Garom mosolar gora (গরম মসলার গুড়া)-1tesp
Radhuni gorom mosholar gora( রাঁধুনি গরম মসলার গুঁড়া)-1tesp
green chilli ( কাঁচা মরিচ)-5-6
water as needed ( পানি পরিমাণমতো)

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ:

দেশি হাঁসের মাংস ভুনা করতে প্রথমে হাঁস জবাই করে নিতে হবে। তারপর হাঁসটাকে  গরম পানিতে দিয়ে হাঁসের চামড়াটা পরিষ্কার করে নিতে হবে ।আর হাঁস যদি পাঁচ থেকে ছয় মাসের হয় তাহলে পরিষ্কার করতে একটু সময় বেশি লাগবে। আর যদি হাঁসের বয়স বেশি হয় তাহলে পরিস্কার খুব তাড়াতাড়ি হয়ে যাবে।

তবে বয়স্ক হাঁসের ওজন তুলনামূলক একটু কম হবে। তারপর হাঁসটা কে কেটে  নিতে হবে পছন্দ অনুযায়ী সাইজ দিয়ে। হাঁসের টুকরাটা আপনাদের পছন্দ অনুযায়ী করে নিবেন। তারপর আসে টুকরাগুলোকে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর একটি ঝুড়িতে বা কোন কিছু দিয়ে হাঁসের মাংস গুলোকে ছেঁকে নিতে হবে।

দ্বিতীয় ধাপঃ

দ্বিতীয় ধাপে চুলায় একটি কড়াই বসিয়ে দিতে হবে হাঁসের মাংস ভুনা করার জন্য। তারপর করাই তে দিয়ে দিতে হবে হাফ কাপ পরিমাণ রান্নার তেল।

তারপর যে দিতে হবে তেলের সাথে এক কাপ পরিমান পেঁয়াজ কুচি। তারপর পেয়াজ কুচি গুলোকে নেড়েচেড়ে দিয়ে দিতে হবে দুটি তেজপাতা,  চারটি দারুচিনির টুকরা , চারটি এলাচ, লবঙ্গ চার থেকে পাঁচটি , গোলমরিচ সাত-আটটি। তারপর গরম মসলা গুলো পেঁয়াজ কুচিগুলো সাথে নেড়েচেড়ে নিতে হবে।

তারপর পেয়াজ কুচিগুলো নেড়েচেড়ে ব্রাউন কালার করে নিতে হবে । তারপর যখন দেখব কুচিগুলো ব্রাউন কালার হয়ে গেছে তখন দিয়ে দিতে হবে মসলা কষানো জন্য হাফ কাপ পানি।

তারপর দিয়ে দিতে হবে হলুদের গুঁড়া 1 চা চামচ, লাল মরিচের গুঁড়া 1 চা চামচ ,তারপর দিয়ে দিতে হবে রসুন পেস্ট 1 টেবিল চামচ ,আদা পস্ট 1 টেবিল চামচ, তারপর দিতে হবে পেঁয়াজ পেস্ট 2 টেবিল চামচ ।

তারপর দিয়ে দিতে হবে পরিমাণমতো লবণ ।তারপর দিয়ে দিতে হবে গরম মসলার গুঁড়া 1 চা চামচ ।তারপর মসলাগুলো কে  নেড়েচেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। আর কষানোর সময় চুলার আচ টি মিডিয়াম এর চেয়ে লো করে ঢাকনা দিয়ে ঢেকে আস্তে আস্তে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে । আর মসলাগুলো কষাতে কষাতে যখন দেখব মসলা গুলোর উপর দিয়ে তেল ভেসে এসেছে ,তখন মনে করব কষানো টা পার্ফেক্ট হয়েছে।

মসলা গুলো কষানো হয়ে গেলে দিয়ে দিব ধুয়ে রাখা হাঁসের মাংসগুলি। আর হাঁসের মাংস গুলো দেয়ার সময় কড়াই থেকে কলিজাটা তুলে রাখবো ।  যখন কষানো শেষ পর্যায়ে চলে আসবে তখন হাঁসের কলিজা টা দিয়ে দেবো।

এতে করে কলিজাটা আর ভেঙ্গে যাবে না তার পাশাপাশি হাঁসের মাংসের ভুনা কালারটা ও সুন্দর থাকবে।

ঢাকনা দিয়ে ঢেকে আর একটু পরপর নেড়েচেড়ে ভালো করে মসলার সাথে হাঁসের মাংস গুলো কষিয়ে নিতে হবে। যখন দেখবো মাংসগুলো কষানো প্রায় শেষ পর্যায়ে চলে আসছে তখন দিয়ে দিব তুলে রাখা হাঁসের কলিজাটা ।

আর কলিজা দেওয়ার পর চুলার আঁচ টি মিডিয়াম করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেবো 1 থেকে 2 মিনিট পর্যন্ত । এতে করে কলিজাটা  শক্ত হয়ে যাবে এবং আর ভেঙ্গে যাবার সম্ভাবনা থাকবে না ।

1 থেকে 2 মিনিট পর ঢাকনা টি খুলে হাঁসের মাংস গুলো ভালো করে নেড়েচেড়ে কষিয়ে নিব। তবে কষানোর সময় খেয়াল রাখতে হবে কড়াইতে যেন মাংসগুলো লেগে না যায় ।তারপর মসলাগুলোর সাথে হাঁসের মাংস গুলো ভালোভাবে যখন কষানো হয়ে যাবে তখন দিয়ে দিতে হবে হাঁসের মাংস সিদ্ধ হওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি ।

আর পানিটা একটু গরম করেও দিতে পারেন । তারপর হাঁসের মাংস গুলো সিদ্ধ  হওয়া পর্যন্ত ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করবো। আর বয়স্ক হাঁস হলে কমপক্ষে আধা ঘন্টা লাগবে সিদ্ধ হতে।

চুলার আচটি এই পর্যায়ে মিডিয়াম করে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিলেই হবে। যখন দেখব হাঁসের মাংস গুলো প্রায় সিদ্ধ হয়ে গেছে তখন দিয়ে দেবো রাঁধুনি গরম মসলার গুঁড়া 1 চা চামচ ।

তারপর নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করবো চুলার আচ টি মিডিয়াম করে পাঁচ মিনিট।

তারপর 5 মিনিট পর ঢাকনা টি খুলে ভালো করে নেড়ে চেড়ে মাখা মাখা করে ভুনা করে নেব। তবে আপনারা চাইলে আপনাদের পছন্দ অনুযায়ী ঝোল রাখতে পারেন হাঁসের মাংসতে ।

তারপর নেড়েচেড়ে দিয়ে দিতে হবে আস্ত কাঁচা মরিচ পাঁচ থেকে সাতটি আর সাথে দিতে হবে ভাজা জিরা গুঁড়া 1 চা-চামচ। তারপর নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে এক মিনিটের মত।

এতে করে ভাজা জিরা গুঁড়া এবং কাঁচা মরিচের সুন্দর একটি ফ্লেভার আসবে হাঁসের মাংস থেকে। এক মিনিট পর ঢাকনাটি খুলে নেড়েচেড়ে চুলাটি বন্ধ করে দিলেই হয়ে যাবে দেশি হাঁসের মাংস ভুনা রেসিপি।

তারপর পছন্দ অনুযায়ী পরিবেশন করে নিবেন মজাদার দেশি হাঁসের মাংস ভুনা। আর এই রেসিপিটি ফলো করলে হাঁসের মাংস থেকে যে একটা অতিরিক্ত বাজে গন্ধ আসে সেটাও আসবেন ।আর যারা কখনও হাঁসের মাংস খান নাই তারাও খেতে পারবেন। আশা করছি এই রেসিপিটি ফলো করে আপনারা তৈরি করতে পারেন মজাদার হাঁসের মাংস ভুনা রেসিপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here