মরিচের রসগোল্লা|| কাঁচা মরিচের স্পঞ্জ মিষ্টি|| Chilli Sponge misti recipe||kacha moricher Misti.

বর্তমান সময়ে একটি জনপ্রিয় মিষ্টি হচ্ছে কাঁচা মরিচের মিষ্টি। আর এই মিষ্টি টি কাঁচামরিচ দিয়ে তৈরি হয় বিদায় এর নামকরণ করা হয়েছে কাঁচামরিচের মিষ্টি। এই মিষ্টিটা কিছুটা ঝাল কিছুটা মিষ্টি হয়ে থাকে। যা অন্য রকম একটা স্বাদ। তো কাঁচা মরিচের মিষ্টির সাথে মিল রেখে আজকে আমরা তৈরি কোরবো খুবই মজাদার কাঁচামরিচ স্পঞ্জ মিষ্টি। আর স্পঞ্জ মিষ্টি যদি হয়ে থাকে সরাসরি গরুর দুধের ছানা দিয়ে তাহলে তো কথাই নেই।

তাহলে চলুন কাঁচা মরিচ স্পঞ্জ মিষ্টি কিভাবে তৈরি করতে হয় তা জেনে নেই:-

প্রথমে গরুর দুধ দেড় লিটার ছানা করার জন্য একটা হাড়িতে  নিয়ে নিতে হবে। তারপর দুধের হাঁড়িটি চুলায় বসিয়ে দিতে হবে। তারপর দুধটা যখন একটা বলক চলে আসবে, তখন দিতে হবে প্রায় 4 টেবিল চামচ লেবুর রস বা ভিনেগার। একেবারে না দিয়ে লেবুর রস টা আস্তে আস্তে নেড়েচেড়ে দিতে  হবে। তারপর চুলকাটি বন্ধ করে আস্তে আস্তে নেড়েচেড়ে নিলে এমনিতেই দুধ ফেটে ছানা তে পরিণত হবে ।

তারপর পুরোপুরি ছানা কেটে গেলে দুধ টা একটা পাতলা কাপড়ে ছেঁকে নিতে হবে।

তারপর ছানাটা ভালো করে একটু পানি দিয়ে ধুয়ে নিতে হবে এতে করে টক ভাবটা চলে যায়।

তারপর ছানাটা ভালো করে কাপড়ের মধ্যে মুড়িয়ে অন্য কিছুর সাথে বেঁধে টানিয়ে রাখতে হবে কমপক্ষে আধা ঘন্টা যাতে করে দুধের ছানা থেকে ভালো করে পানিটা ঝরে যায়।

তারপর যখন দেখব দুধের ছানা থেকে পানি টা ভালো করে ঝরে গেছে তখন একটি শুকনো প্লেট বা অন্য কিছুতে নিয়ে ভালো করে মথে নিতে হবে দুধের ছানা টা।

আর মথার সময় কিছুক্ষণ মাথার পরে দুটো কাঁচামরিচ পেস্ট করে দিয়ে দিতে হবে আর সাথে দিয়ে দিতে হবে দুই থেকে তিন ফোটা গ্রীন কালার।

এতে করে মিষ্টিটা কাঁচামরিচের কালার সহজে হয়ে যাবে। কাঁচামরিচ পেস্ট এবং ফুড কালার দেওয়ার পর আবার পুনরায়ছানাটা একটু মথে নিতে হবে। তারপর মথা হয়ে গেলে ছোট ছোট করে মিষ্টির সাইজ দিয়ে গোল করে নিতে হবে। এক কেজিতে দুধে কমপক্ষে আট থেকে দশটি মিষ্টি তৈরি করতে হবে ।

কারণ অতিরিক্ত বড় মিষ্টি করে ফেললে ফুলে যখন দ্বিগুণ হবে তখন বেশি করে পানি দেওয়া লাগবে। তাই মিষ্টির সাইজটা পরিমাণমতোই রাখতে হবে।

তারপর মিষ্টি বানানো হয়ে গেলে চুলায় একটি হাড়ি বসিয়ে দিতে হবে স্পঞ্জ মিষ্টি তৈরির জন্য।

তারপর ওই হাড়িতে দিতে হবে পুরোপুরি এক কাপ পরিমাণ চিনি। আর সাথে দিয়ে দিতে হবে 4 কাপ পরিমাণ পানি। কারণ যিনি থেকে চার থেকে পাঁচ গুণ বেশি পানি দিতে হবে স্পঞ্জ মিষ্টি ক্ষেত্রে।

আর সাথে দিয়ে দিতে হবে দুই থেকে তিনটি এলাচ আর দুটি কাঁচামরিচ মাঝখান দিয়ে কেটে । তারপর স্পন্স মিষ্টির পানিটা যখন পুরোপুরি বলক চলে আসবে তখন যে দিতে হবে তৈরি করা মিষ্টি গুলো। হাত দিয়ে ঘুরে ঘুরে আস্তে আস্তে মিষ্টিগুলো ছেড়ে দিতে হবে ফুটন্ত পানিতে।

তারপর মিষ্টির হাড়ি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে 12 থেকে 15 মিনিটের জন্য।

15 মিনিট পর ঢাকনা খুলে দেখবেন স্পঞ্জ মিষ্টি গুলো ফুলে ডাবল হয়ে গেছে। তারপর আলতো করে নেড়ে চেড়ে চুলকাটি বন্ধ করে দিতে হবে।

তারপর এক থেকে দুই ঘণ্টার জন্য পুরোপুরি ঠান্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। দুই ঘন্টার পর পরিবেশনের জন্য একটি বাটিতে বা অন্য কিছুতে নিয়ে তার মধ্যে দিয়ে দিতে হবে 2 থেকে তিনটি কাঁচামরিচ মাঝখান দিয়ে কেটে।

কারণ যেহেতু কাঁচা মরিচের স্পঞ্জ মিষ্টি তাই কাঁচা মরিচের ফ্লেভারটা আসতে হবে । আর ঝালটা আপনাদের পছন্দ মতোই দিবেন।

 এভাবেই তৈরি হয়ে যাবে কাঁচামরিচের স্পঞ্জ মিষ্টি।আশা করছি এই কাঁচা মরিচের স্পঞ্জ মিষ্টি রেসিপি ফলো করে সবাই তৈরি করতে পারবেন পারফেক্ট কাঁচা মরিচের স্পঞ্জ মিষ্টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here