আম দুধের লেয়ার পুডিং/ আম দুধের পুডিং রেসিপি/ আম দুধের ডেজার্ট/Mango milk layer pudding recipe/Mango milk pudding/Amer pudding recipe/Mango milk dessert.

আম দুধের লেয়ার পুডিং। এই পুডিং কিন্ত তৈরি করা একদমই সহজ, খেতে কিন্তু দারুন, দেখতেও খুব সুন্দর। এটি বড়রা যেমন পছন্দ করবে তেমনি বাচ্চাদের কাছে খুবই আকর্ষণীয় হয়ে উঠবে।
এই সুন্দর এবং মজাদার পুডিংটি কিভাবে তৈরি করতে হবে চলুন সেটা জেনে নিই।

উপকরণসমূহ:

আমের রস 2 কাপ
দুধ 2 কাপ
চিনি 1 কাপ
আগার আগার পাউডার চার চা চামচ লবণ আধা চা চামচ
পানি 1 কাপ

প্রস্তুত প্রণালী:

প্রথম ধাপ:
প্রথমে আমি একটি প্যানে সাদা লেয়ার তৈরির জন্য এক কাপ দুধ, দুই টেবিল চামচ চিনি, এক চা চামচ আগার আগার পাউডার, এক চিমটি লবণ দিয়ে মিশিয়ে নিতে হবে।
তারপর চুলায় জ্বাল করার জন্য বসাতে হবে। চুলা নেড়েচেড়ে জাল করতে হবে একটি বলক আসা পর্যন্ত। একটি বলক আসার পর চুলা থেকে নামিয়ে নিতে হবে। প্রথম লেয়ার তৈরীর জন্য একটি বাটিতে ঢেলে নিতে হবে। তারপর ঠান্ডা করার জন্য রেখে দিতে হবে 8 থেকে 10 মিনিট।

দ্বিতীয় ধাপ:
তারপর আমের লেয়াটি তৈরি করার জন্য একটি প্যানে এক কাপ আমের রস নিতে হবে, তার সাথে দিয়ে দিতে হবে আধা কাপ পানি, এক চিমটি লবণ, 2 টেবিল চামচ চিনি, এক চা চামচ আগার আগার পাউডার সবগুলো উপাদান ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিতে হবে। মেশানোর পর চুলায় বসাতে হবে। আবারো নেড়েচেড়ে একটি বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। একটি বলগ আসার পর নামিয়ে নিতে হবে চুলা থেকে। তারপর দুধের লেয়ার ঠান্ডা হয়ে যাওয়ার পর দুধের লেয়ারের উপর জাল দেওয়া আমের লেয়ারটি ঢেলে দিতে হবে। আবারো এটিকে 8 থেকে 10 মিনিটের জন্য রেখে দিতে হবে ঠান্ডা করার জন্য।

তৃতীয় ধাপ: আবারও দুধের লেয়ার টি তৈরির জন্য দিয়ে দিতে হবে এক কাপ দুধ, 2 টেবিল চামচ চিনি, 1 চা চামচ আগার আগার পাউডার, এক চিমটি লবণ।
তারপর সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশান হয়ে গেলে চুলায় বসাতে হবে। চুলায় একটি বলক আসার পর নামিয়ে ঠান্ডা হয়ে যা আম এবং দুধের লেয়ার এর উপর ঢেলে দিতে হবে।

চতুর্থ ধাপঃ
তারপর আমের লেয়ারটির চতুর্থ লেয়ার তৈরির জন্য আবারও এক কাপ আমের রস, 2 টেবিল চামচ চিনি, আধা কাপ পানি,লবণ 1 চিমটি, আগার আগার পাউডার 1 চা চামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে ।মেশানো হয়ে যাওয়ার পর চুলায় বসিয়ে দিতে হবে ।নেড়েচেড়ে একটি বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে ।একটি বলক আসার পর নামিয়ে ঠান্ডা হয়ে যাওয়ার লেয়ারটির উপর ঢেলে দিতে হবে ।
এভাবেই তৈরি হয়ে গেল আম দুধের লেয়ার পুডিংটি ।এই পুডিংটি খেতে ভীষণ মজাদার এবং দেখতেও খুব আকর্ষণীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here